গরমে ঝিঙে খাওয়ার ৫ টি অসাধারণ উপকারিতা:

প্রকাশকালঃ ১২ জুন ২০২৪ ০৬:৩২ অপরাহ্ণ ৪০৯ বার পঠিত
গরমে ঝিঙে খাওয়ার ৫ টি অসাধারণ উপকারিতা:

ঢাকা প্রেসঃ

গরমের দিনে শরীরকে সুস্থ রাখতে ঝিঙের ভূমিকা অপরিসীম। প্রচুর পরিমাণে পানি ও পুষ্টি উপাদান সমৃদ্ধ এই সবজি শুধুমাত্র ঠান্ডা রাখে না, বরং আরও অনেক সমস্যার সমাধান করে।

 


১. হৃদরোগের ঝুঁকি কমায়: ঝিঙেতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। এছাড়াও খারাপ কোলেস্টেরল (LDL) কমিয়ে ভালো কোলেস্টেরল (HDL) বাড়ায়, যা হৃৎপিণ্ডের স্বাস্থ্যের জন্য ভালো।

২. দৃষ্টিশক্তি উন্নত করে: ঝিঙেতে বিটা ক্যারোটিন ও অন্যান্য ভিটামিন থাকে যা দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে। এটি ম্যাকুলার ডিজেনারেশন, আংশিক অন্ধত্ব এবং অন্যান্য চোখের রোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

৩. ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে: ঝিঙেতে ক্যালোরি কম এবং ফাইবার ও পানি বেশি থাকে। ফলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে এবং ওজন কমাতে সাহায্য করে।

৪. ত্বক ও চুলের জন্য উপকারী: ঝিঙে ত্বকের ফ্রি র‌্যাডিক্যাল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, যা বয়সের ছাপ ও झुर्रি দূর করতে সাহায্য করে। এছাড়াও চুল পড়া রোধ করতেও ঝিঙে ভূমিকা রাখে।

৫. ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে: ঝিঙে ম্যাগনেসিয়াম সমৃদ্ধ যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়াও ইনসুলিনের কার্যকারিতা উন্নত করে, যা ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে।

ঝিঙে ছাড়াও গরমের দিনে আরও কিছু সবজি খাওয়া যেতে পারে যা শরীরকে ঠান্ডা রাখতে এবং সুস্থ রাখতে সাহায্য করে।

  • পেঁপে: পেঁপেতে প্রচুর পরিমাণে পানি ও ভিটামিন সি থাকে যা শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে।
  • শসা: শসাতেও প্রচুর পরিমাণে পানি থাকে এবং এটি ত্বকের জন্যও ভালো।
  • লটক: লটকে পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম থাকে যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
  • পুঁইশাক: পুঁইশাকে ভিটামিন এ ও সি থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
  • ঢেঁড়স: ঢেঁড়সে ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা হজমশক্তি ও হৃদরোগের জন্য ভালো।