প্রচণ্ড তাপপ্রবাহ বইছে চার জেলায়

প্রকাশকালঃ ০৭ জুন ২০২৩ ০৩:২৫ অপরাহ্ণ ১৪৮ বার পঠিত
প্রচণ্ড তাপপ্রবাহ বইছে চার জেলায়

দেশের চার জেলায় বইছে প্রচণ্ড তাপপ্রবাহ। এ ছাড়া দেশের বেশির ভাগ অঞ্চলে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তর সূত্র জানাচ্ছে, আগামী তিন থেকে চার দিন চলতে পারে তাপপ্রবাহ।

তবে চট্টগ্রাম বিভাগে তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে আগামী ২৪ ঘণ্টায়। এর পাশাপাশি চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের দু–এক জায়গায় বৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তর আজ বুধবার সকালে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে। সেখানে বলা হয়েছে, রাজশাহী, দিনাজপুর, যশোর ও সৈয়দপুর জেলার ওপর দিয়ে প্রচণ্ড তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দরবান জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগ এবং রংপুর ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা চলতে পারে।


আবহাওয়া অফিসের পূর্বাভাস, চট্টগ্রাম বিভাগে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক আজ বলেন, এখন যে তাপপ্রবাহ চলছে, তা দ্রুত যাচ্ছে না। আগামী তিন থেকে চার দিনের মধ্যে তাপ কিছুটা কমতে পারে। তবে দেশের সব এলাকা থেকে যাবে, তা বলা যায় না। চট্টগ্রাম বিভাগে ইতিমধ্যে তাপ কমার প্রবণতা শুরু হয়েছে। এটা ধীরে ধীরে অন্য জায়গাগুলোতেও দেখা যেতে পারে।

তাপমাত্রা যদি ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হয়, তাহলে তাকে মৃদু তাপপ্রবাহ বলে। ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। তীব্র তাপপ্রবাহ বলা হয় যখন তাপমাত্রা ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। আর অতি তীব্র হয় ৪২ ডিগ্রি বা তার বেশি হলে।


আবহাওয়ার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে রাঙামাটিতে, ৯৮ মিলিমিটার। এ ছাড়া চট্টগ্রামে ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, ঢাকা বিভাগের দু–এক জায়গায় বৃষ্টির কথা বলা হয়েছে। এর মধ্যে রাজধানীও আছে। তবে বৃষ্টি হলেও সামান্য হতে পারে, আর তা হতে পারে রাতের দিকে।