আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ইনিংসটি খেললো স্টুয়ার্ট ব্রড

প্রকাশকালঃ ৩১ জুলাই ২০২৩ ০৫:৫৪ অপরাহ্ণ ২৪৮ বার পঠিত
আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ইনিংসটি খেললো স্টুয়ার্ট ব্রড

ব্যাট হাতে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের শেষ ইনিংসটি খেলে ফেলেছেন স্টুয়ার্ট ব্রড। চাইলেও আর কখনো আন্তর্জাতিক ক্রিকেটে তার ব্যাটিং দেখতে পাবেন না। আজকের পর আর কখনো আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করতেও দেখতে পাবেন না তাকে। আজ ওভাল টেস্টের শেষ দিনে আন্তজার্তিক ক্রিকেট ক্যারিয়ারে শেষ বারের মতো বোলিং করতে নামবেন ব্রড। এরপরই বনে যাবেন সাবেক ক্রিকেটার।

ওয়ানডে ও টি-টোয়েন্টি অধ্যায়ের ইতি টেনেছেন অনেক আগেই। শুধু আভিজাত্যের টেস্ট ক্রিকেটটাই খেলে যাচ্ছিলেন। গত পরশু আচমকা এক ঘোষনায় নিজের টেস্ট অধ্যায়েরও ইতি টানার ঘোষনা দিয়েছেন। ক্রীড়াঙ্গনে আচমকা যে কোনো ঘোষনাই বিশেষ আকর্ষণ তৈরি করে। ব্রডের টেস্ট ক্রিকেট থেকে আচমকা অবসরের ঘোষনাটা আরো বেশি আলোচিত হচ্ছে। কারণ, আগের টেস্টেই ১৪৬ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে পঞ্চম বোলার হিসেবে অনন্য এক মাইলফলক স্পর্শ করেছেন ব্রড। ইতিহাসের মাত্র পঞ্চম বোলার হিসেবে প্রবেশ করেছেন টেস্ট ক্রিকেটের ৬০০ উইকেট ক্লাবে। ইতিহাসের মাত্র দ্বিতীয় পেসার হিসেবে এই কীর্তি গড়েছেন তিনি। তার সঙ্গে ৬০০ উইকেটের ক্লাবে প্রবেশ করা অন্য পেসারও তারই সতীর্থ এবং জুটি সঙ্গী জেমস অ্যান্ডারসন।

তো দুজনে মিলে ইংল্যান্ডের পেস বোলিং আক্রমণকে নেতৃত্ব দিয়ে আসছিলেন অত্যন্ত সাফল্যের সঙ্গে। কিন্তু ৩৭ বছর বয়সী ব্রড হুট করেই বিদায় বলে দেওয়ায় তার চেয়ে চার বছরের বড় অ্যান্ডারসন যেন একা হয়ে গেলেন! যে ঘোষনাটা দিতে পারতেন ৪১ বছর বয়সী অ্যান্ডারসন, সেই ঘোষণাটা দিয়ে সবাইকে চমকে দিয়েছেন ৩৭ বছর বয়সী ব্রড। চমকে দিয়েছেন অ্যান্ডারসনকেও। যদিও অবসরের চূড়ান্ত সিদ্ধান্ত  নেওয়ার আগে অ্যান্ডারসনের সঙ্গে আলোচনা করেছেন ব্রড।


প্রশ্ন হলো, ব্রড কেন এভাবে আচমকা অবসরের ঘোষণা দিলেন? টেস্টের ৬০০ উইকেট ক্লাবে প্রবেশের পর তার নামের পাশে এখন উইকেট সংখ্যা ৬০২টি। অবশ্য গতকাল ওভাল টেস্টের চতুর্থ দিনের শেষ দিকে উইকেট নিয়ে থাকলে সংখ্যাটা আরো বাড়ার কথা। কাল উইকেট পাক না পাক, আর ১৮টি উইকেট পেলেই ভারতের অনিল কুম্বলেকে টপকে সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারির তালিকার ৪ নম্বরে উঠে যেতে পারতেন ব্রড। বল হাতে যে ছন্দে রয়েছেন, তাতে ১৮ উইকেট দ্রুতই তার অ্যাকাউন্টে জমা হতে পারত। কিন্তু ব্রড সেই লোভ না করে হুট করেই বিদায়ের ঘোষণা দিয়েছেন।

ব্রডের সিদ্ধান্তের প্রশংসায় মেতেছে পুরো ক্রিকেট দুনিয়া। বিশেষ করে বল হাতে ব্রড যাদের সবচেয়ে বেশি জ্বালিয়েছেন, সেই অস্ট্রেলিয়ানরা তার সাহসী এবং সময়োপযোগী সিদ্ধান্তে উচ্ছ্বসিত। ব্রডের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ইংল্যান্ডের ক্রিকেটাররাও। সবাই মুখিয়ে আছেন সত্যিকারের চ্যাম্পিয়ন ব্রডকে আজ আনুষ্ঠানিকভাবে বিদায় জানানোর।

২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বো টেস্ট দিয়ে শুরু হয়েছিল ব্রডের টেস্ট যাত্রা, ১৬ বছর পর তা থামছে আজ। দীর্ঘ এই সময়ে ব্রড খেলেছেন ১৬৭টি টেস্ট।