সিলেটের প্রবীণ আলেম মাওলানা মুহিব্বুল হকের ইন্তেকাল

প্রকাশকালঃ ১৮ মে ২০২৩ ০৫:৫০ অপরাহ্ণ ১৯৪ বার পঠিত
সিলেটের প্রবীণ আলেম মাওলানা মুহিব্বুল হকের ইন্তেকাল

সিলেটের প্রবীণ আলেম জামেয়া কাসিমুল উলুম দরগাহ মাদরাসার পরিচালক ও শায়খুল হাদিস মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বুধবার (১৭ মে) সন্ধ্যায় নিজ কর্মস্থলে স্ট্রোক করলে তাকে সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তিনি ইন্তেকাল করেন।

আজ বৃহস্পতিবার দুপুর ২টায় সিলেট শাহি ঈদগাহ মাঠে মরহুমের জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।

মুফতি মুহিব্বুল হক ছিলেন দেশের অন্যতম শীর্ষ আলেম। তিনি সম্মিলিত কওমি মাদরাসা শিক্ষা বোর্ড আল-হাইয়াতুল উলয়ার সদস্য, সিলেটের প্রাচীন কওমি মাদরাসা শিক্ষা বোর্ড ‘আযাদ দ্বীনী এদারা’র সিনিয়র সহ-সভাপতি, খাদিমুল কোরআন পরিষদের সভাপতি ও হেফাজতে ইসলাম বাংলাদেশের সিলেট জেলার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। 


মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে, চার মেয়েসহ ছাত্র-শিক্ষক, ভক্তবৃন্দ ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

শায়খুল হাদিস মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী (রহ.) ১৯৪৭ সালের ৮ জানুয়ারি কানাইঘাট থানার গাছবাড়ী ডাকনাইল দক্ষিণ গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মাওলানা মুহাম্মদ ইসহাক (রহ.)। গ্রামের বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা অর্জনের পর মাযাহিরুল উলুম আকুনি মাদরাসায় পড়েন। এরপর জামেয়া দারুল উলুম কানাইঘাটে জালালাইন ও মিশকাত পড়ে জামেয়া হুসাইনিয়া আরাবিয়া রানাপিং দাওরায়ে হাদিস পড়েন। সেখানে তিনি মাওলানা রিয়াসত আলী চৌঘরী (রহ.) ও মাওলানা তাহির আলী তৈপুরী (রহ.)-এর কাছে হাদিস পড়েন। অতঃপর চট্টগ্রামের দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় ১৯৬২ সালে পুনরায় হাদিস সম্পন্ন করেন। পাশাপাশি তিনি সেখানে ফিকাহ, তাফসির, আরবি ভাষা ও সাহিত্য ও মানতিক বিষয়ে পড়াশোনা করেন। 

মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী ১৯৬৯ সালে সুনামগঞ্জ দরগাহপুর মাদরাসায় শিক্ষকতার মাধ্যমে কর্মজীবনের সূচনা করেন। এরপর ১৯৭৩ সালে জামেয়া কাসিমুল উলুম দরগার শিক্ষক হিসেবে মনোনীত হন। তখন থেকে আমৃত্যু প্রায় ৫১ বছর ধরে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।