পৃথিবীর নতুন অতিথি: একটি অস্থায়ী চাঁদ

প্রকাশকালঃ ২১ সেপ্টেম্বর ২০২৪ ০৫:১৯ অপরাহ্ণ ৩১৯ বার পঠিত
পৃথিবীর নতুন অতিথি: একটি অস্থায়ী চাঁদ

ঢাকা প্রেস
অনলাইন ডেস্ক:-


 

আমরা কি সত্যিই দ্বিতীয় একটি চাঁদ পাচ্ছি? আংশিকভাবে হলেও, জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, হ্যাঁ! আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত একটি ছোট্ট গ্রহাণু, যাকে '২০২৪ পিটি৫' নামে ডাকা হয়, পৃথিবীকে প্রদক্ষিণ করবে। এই অস্থায়ী উপগ্রহকে অনেকেই 'মিনি মুন' হিসেবে আখ্যায়িত করছেন।

 

পৃথিবীর শক্তিশালী মহাকর্ষীয় টানে কখনো কখনো ছোট ছোট মহাকাশীয় বস্তু, যেমন গ্রহাণু, আমাদের গ্রহের কাছে আসে এবং কিছুদিনের জন্য এর চারপাশে ঘুরতে থাকে। এই ঘটনাটি খুবই বিরল এবং সাধারণত দীর্ঘস্থায়ী হয় না।

 

আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির একটি গবেষণায় এই গ্রহাণুর বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে। গবেষকরা জানিয়েছেন, এই গ্রহাণুর ব্যাস প্রায় ১১ মিটার, যা একটি বড় গাছের সমান। পৃথিবীকে প্রদক্ষিণ শেষে এটি আবার সূর্যকে কেন্দ্র করে ঘুরতে শুরু করবে।

 

এটি প্রথমবারের মতো নয় যে পৃথিবী একটি অস্থায়ী চাঁদ পেয়েছে। ২০২০ সালেও '২০২০ সিডি ৩' নামের একটি গ্রহাণু কিছুদিনের জন্য আমাদের গ্রহের চারপাশে ঘুরেছিল। তবে, এ ধরনের ঘটনা খুবই বিরল এবং প্রতিদিন ঘটে না।

 

এ ধরনের ঘটনা জ্যোতির্বিজ্ঞানীদের জন্য খুবই আকর্ষণীয়। এটি আমাদের সৌরজগতের গঠন এবং মহাকাশীয় বস্তুর আচরণ সম্পর্কে আরও জানতে সাহায্য করে। এছাড়াও, ভবিষ্যতে কোনো বড় গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসলে আমরা কীভাবে তার মোকাবিলা করতে পারি, সে সম্পর্কেও এ ধরনের গবেষণা আমাদের প্রস্তুত করে।

 

সাধারণ মানুষের জন্য এই ঘটনাটি একটি দুর্লভ দৃশ্য উপহার দিতে পারে। যদিও এই গ্রহাণু খালি চোখে দেখা যাবে না, তবে শক্তিশালী টেলিস্কোপের সাহায্যে বিজ্ঞানীরা এবং অ্যামেচার জ্যোতির্বিজ্ঞানীরা এটিকে পর্যবেক্ষণ করতে পারবেন।

 

পৃথিবী স্বল্প সময়ের জন্য একটি নতুন 'চাঁদ' পাচ্ছে। এই ঘটনাটি জ্যোতির্বিজ্ঞানীদের জন্য গবেষণার একটি নতুন দ্বার উন্মুক্ত করেছে এবং আমাদের সৌরজগত সম্পর্কে আমাদের জ্ঞানকে আরও সমৃদ্ধ করেছে।
 

মনে রাখবেন: এই ঘটনাটি যদিও আকর্ষণীয়, তবে কোনো ধরনের আতঙ্কের কারণ নয়। এই গ্রহাণু পৃথিবীর জন্য কোনো হুমকি সৃষ্টি করবে না।