রোহিঙ্গা সংকটে নতুন সহায়তা: ১৯৯ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশকালঃ ২৫ সেপ্টেম্বর ২০২৪ ০১:১১ অপরাহ্ণ ৫৩১ বার পঠিত
রোহিঙ্গা সংকটে নতুন সহায়তা: ১৯৯ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

ঢাকা প্রেস নিউজ

 

যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য আরও ১৯৯ মিলিয়ন ডলারের মানবিক সহায়তা ঘোষণা করেছে। এই সহায়তা শরণার্থীদের জীবনরক্ষা, দুর্যোগ প্রস্তুতি, শিক্ষা ও দক্ষতা বিকাশ, এবং দ্রুত দেশে ফেরার প্রক্রিয়াকে সহায়তা করবে।

 

মোট ১৯৯ মিলিয়ন ডলারের মধ্যে ৭০ মিলিয়ন ডলার আসবে মার্কিন সরকারের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিভাগ থেকে এবং বাকি ১২৯ মিলিয়ন ডলার ইউএসএআইডি থেকে আসবে। ইউএসএআইডি-র অর্থের একটি উল্লেখযোগ্য অংশ মার্কিন সরকারের কৃষিপণ্য বিভাগ থেকে আসবে।
 

এই সহায়তার মূল লক্ষ্য হল রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সংকট মোকাবেলা করা এবং তাদের জীবনযাত্রার মান উন্নয়ন করা। এটি শরণার্থীদের দুর্যোগের প্রস্তুতির ক্ষমতা বাড়াতে, শিক্ষা ও দক্ষতা বিকাশের সুযোগ সৃষ্টি করতে এবং দ্রুত নিরাপদভাবে দেশে ফিরে যেতে সহায়তা করবে।
 

এই সহায়তা শুধুমাত্র ত্রাণ সহায়তা নয়, বরং এটি রোহিঙ্গা শরণার্থীদের স্বাবলম্বী হয়ে ওঠার জন্য দক্ষতা ও জ্ঞান অর্জন করতে সাহায্য করবে। এটি দীর্ঘমেয়াদীভাবে শরণার্থী শিবিরগুলোকে আরও স্থিতিশীল করতে এবং শরণার্থীদের ভবিষ্যৎ নির্মাণে সহায়তা করবে।
 

যুক্তরাষ্ট্র অন্যান্য দাতা দেশগুলোকেও রোহিঙ্গা সংকট মোকাবেলায় আরও বেশি করে সহায়তা করার আহ্বান জানিয়েছে।

 

যুক্তরাষ্ট্রের এই নতুন সহায়তা বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তবে এই সংকটের সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সকল দেশের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।