যেসব বিষয় জানা জরুরি পোশাক নতুনের মতো উজ্জ্বল রাখতে

প্রকাশকালঃ ১১ জুন ২০২৩ ০৬:০৪ অপরাহ্ণ ৩৪০ বার পঠিত
যেসব বিষয় জানা জরুরি পোশাক নতুনের মতো উজ্জ্বল রাখতে

পোশাক দীর্ঘদিন নতুনের মতো উজ্জ্বল রাখতে পরিষ্কার ও যত্ন-আত্তির বিষয়গুলো জানা থাকা জরুরি। পরামর্শ দিয়েছেন গার্হস্থ্য অর্থনীতি কলেজের বস্ত্র পরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগের সহকারী অধ্যাপক জেসমিন মাসুমা। লিখেছেন আহমেদ ইমরান

পরিচ্ছন্ন সুন্দর পোশাকের আলাদা একটা আবেদন আছে। আর সুন্দর পোশাক নিয়ে মজার গল্পটাও আমাদের অনেকের জানা। শেখ সাদী একবার সাদামাটা পুরনো ও ময়লা পোশাকে দাওয়াতে গিয়েছিলেন বলে তাঁকে সমাদরই করা হয়নি। তারপর তিনি নতুন ঝকঝকে ও সুন্দর পোশাক পরে দাওয়াতে হাজির হন।

এরপর সবাই তাঁকে বাড়তি খাতির ও আপ্যায়ন শুরু করে। তিনিও মজা করে খাবারগুলো পোশাকের পকেটে পুরতে শুরু করেন। গল্পের শিক্ষাটা অন্য রকম হলেও সুন্দর ও পরিচ্ছন্ন পোশাক পরা আমাদের ব্যক্তিত্বকে প্রকাশ করে। এ জন্য সব সময় সুন্দর ও পরিচ্ছন্ন পোশাক পরা উচিত।


যত্ন নিলে যেকোনো পোশাকই দীর্ঘদিন সুন্দর থাকে। পোশাক পরলে তাতে ময়লা হওয়াই স্বাভাবিক। আবার পরিষ্কারের নিয়ম মানলে দীর্ঘদিন পোশাকগুলো নতুনের মতোই উজ্জ্বল থাকে। এ জন্য পোশাক পরিষ্কারের আগে কিছু বিষয় খেয়াল রাখতে হবে।

সব পোশাকে ট্যাগ লাগানো থাকে। তাতে পোশাকটি সম্পর্কে অনেক তথ্য লেখা থাকে। সেটি কোন উপাদানে তৈরি, কিভাবে ধুতে হবে বা ইস্ত্রি করতে হবে এ রকম নানা নির্দেশনা দেওয়া থাকে। কাপড় ধোয়ার সময় নিয়মটি অনুসরণ করতে হবে। এতে সেই পোশাকটি সুন্দরভাবে পরিষ্কার হয় এবং দীর্ঘদিন ভালো থাকে।


আগে সাবান দিয়ে কাপড় কাচার কাজটি বেশি প্রচলিত ছিল। এখন সেই স্থান ডিটারজেন্ট পাউডারের দখলে। ডিটারজেন্টে সময় কম লাগে। একসঙ্গে অনেকগুলো কাপড় ধোয়া যায়। আলাদা করে সাবানের মতো কাপড় হাতে কাচতে হয় না। এ জন্য কাপড় ধোয়ার ক্ষেত্রে ডিটারজেন্টের জনপ্রিয়তা এখন বেশি।

তবে ডিটারজেন্টে কাপড় ধুলেও কিছু বিষয় মাথায় রাখতে হবে। ডিটারজেন্টে একসঙ্গে অনেক কাপড় ধোয়া যায়। তাই বলে সব কাপড় একসঙ্গে বালতিতে ভেজানো যাবে না। বিশেষ করে নতুন পোশাক আলাদা ধোয়ার ব্যাপারে সতর্কতা মানতে হবে। নতুন পোশাক থেকে রং ওঠার আশঙ্কা থাকে। এতে অন্য কাপড়গুলোতে রং মিশে যাওয়ার ভয় থাকে। সাদা পোশাক ও রঙিন পোশাক আলাদা আলাদা পরিষ্কার করতে হবে।


বেশি পরিষ্কারের আশায় পোশাক বেশিক্ষণ ডিটারজেন্ট মিশ্রিত পানিতে ভিজিয়ে রাখা যাবে না। এতে কাপড় নরম হয়, বেশিদিন টেকে না। এ জন্য ডিটারজেন্টের প্যাকেটে থাকা নির্দেশনা মেনে চলতে হবে। জিন্সের পোশাক, যেকোনো মোটা কাপড়ের শার্ট, প্যান্ট উল্টে নিয়ে ভিজিয়ে রাখতে হবে। তাহলে দ্রুত ময়লা উঠে আসবে। বেশি ময়লা কাপড় পরিষ্কারের জন্য গরম পানি ব্যবহারের চল রয়েছে। তবে এ ক্ষেত্রে সতর্কতা মানতে হবে। বেশি গরম পানিতে ডিটারজেন্ট মিশিয়ে কাপড় ভেজানো যাবে না। কুসুম গরম পানি ব্যবহার করতে হবে। পানি হালকা গরম হলে ময়লা দ্রুত বের হয়ে যায়।

রোদে মেলে দেওয়ার সময়ও কাপড় উল্টো করে দিতে হবে। এতে রং নষ্ট হওয়ার ভয় থাকবে না। কাপড় রোদে শুকিয়ে নেওয়াই সবচেয়ে ভালো। তবে সরাসরি বেশি রোদে না দেওয়াই ভালো। বরং আলো-বাতাসযুক্ত খোলা স্থানে কম রোদে কাপড় শুকালে বেশিদিন ভালো থাকে। কাপড় মেলে দেওয়ার সময় হ্যাংকার ব্যবহার করতে হবে। খেয়াল রাখতে হবে যেন টান টান করে মেলে দেওয়া হয়। নইলে কাপড় কুচকে বা আকৃতি নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে।

কিছু পোশাক পরিষ্কারের ক্ষেত্রে ড্রাই ক্লিন করার পরামর্শ দেওয়া থাকে। সে ক্ষেত্রে ড্রাই ক্লিন করে নেওয়াটাই বুদ্ধিমানের। যদি তা একান্তই সম্ভব না হয়, তবে ঠাণ্ডা পানিতে ডিটারজেন্ট মিশিয়ে ধুয়ে নিতে হবে।