ঐতিহ্যবাহী স্বাদের এক অসাধারণ মেলবন্ধন: কাঁঠালের বিচি দিয়ে গরুর মাংস ভুনা

প্রকাশকালঃ ০২ জুলাই ২০২৪ ০৩:৩৩ অপরাহ্ণ ৬৭৮ বার পঠিত
ঐতিহ্যবাহী স্বাদের এক অসাধারণ মেলবন্ধন: কাঁঠালের বিচি দিয়ে গরুর মাংস ভুনা

লাইফস্টাইল ডেস্ক, ঢাকা প্রেস নিউজঃ-


কাঁঠালের বিচি শুধু সুস্বাদু খাবারই নয়, বরং পুষ্টিগুণেও সমৃদ্ধ। বাজারে সহজলভ্য এই উপাদান দিয়ে আপনি রান্না করতে পারেন মুখরোচক নানা পদ।

আজকের রেসিপিতে আমরা শেয়ার করবো কাঁঠালের বিচি দিয়ে গরুর মাংস ভুনার সহজ পদ্ধতি। ঐতিহ্যবাহী মশলা ও স্বাদের সাথে মিশে এই রান্না অবশ্যই মন জয় করবে আপনার এবং পরিবারের।
 

উপকরণ:

গরুর মাংস - ১ কেজি, কাঁঠালের বিচি - ৩০০ গ্রাম, আদা বাটা - ২ টেবিল চামচ, রসুন বাটা - ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা - সিকি কাপ, পেঁয়াজ কুচি - ১ কাপ, হলুদের গুঁড়া - ১ চা চামচ, মরিচের গুঁড়া - দেড় চা চামচ, জিরা গুঁড়া - ১ চা চামচ, গরম মসলার গুঁড়া - ১ চা চামচ, ধনে গুঁড়া - ১ চা চামচ, এলাচ - ২-৩ টি, দারচিনি - ১ টুকরো, লবঙ্গ - ২-৩ টি, লবণ - স্বাদমতো, তেল - আধা কাপ, গরম পানি - প্রয়োজনমতো।

 


 

প্রণালী:

১. কাঁঠালের বিচির উপরের খোসা ছাড়িয়ে পানিতে ভিজিয়ে রাখুন। লাল আবরণ পাটায় ঘষে পরিষ্কার করে নিন। ২. মাংস ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। ৩. একটি হাঁড়িতে তেল গরম করে গোটা গরম মসলা ফোড়ন দিন। ৪. মসলার সুগন্ধ বের হলে পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে ভাজুন। ৫. পেঁয়াজ নরম হলে গরম মসলার গুঁড়া, জিরা গুঁড়া ছাড়া সব মশলা ও আধা কাপ পানি দিয়ে কষিয়ে নিন। ৬. মসলা কষানো হলে মাংস দিয়ে কষিয়ে নিন। ৭. মাংস ভালো করে কষানোর পর ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন। ৮. মাংস সেদ্ধ হয়ে এলে কাঁঠালের বিচি দিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। ৯. ঝোল ঘন হয়ে আসলে গরম মসলার গুঁড়া ও জিরা গুঁড়া দিয়ে নামিয়ে ফেলুন।
 

পরিবেশন:

গরম ভাতের সাথে পরিবেশন করুন কাঁঠালের বিচি দিয়ে রান্না করা সুস্বাদু গরুর মাংস ভুনা।

পরামর্শ:

ঝাল পছন্দ করলে মরিচের গুঁড়ার পরিমাণ বাড়িয়ে নিতে পারেন। নারকেলের দুধ দিয়ে রান্না করলে আরও সুস্বাদু হবে। ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
 

**এই রেসিপিটি ঐতিহ্যবাহী বাঙালি রান্নার স্বাদ ধারণ করে।