প্রচণ্ড গরমে সুস্থ থাকতে করণীয়

প্রকাশকালঃ ১৯ জুন ২০২৩ ১২:০৪ অপরাহ্ণ ১৬৪ বার পঠিত
প্রচণ্ড গরমে সুস্থ থাকতে করণীয়

রমে জনজীবন বিপর্যস্ত। বাড়ছে স্বাস্থ্য সমস্যা, রোগ-জরা। ঘামাচি কিংবা পানিস্বল্পতার মতো সমস্যা প্রায় প্রত্যেকেরই হচ্ছে, আবার কেউ কেউ হিটস্ট্রোকের মতো মারাত্মক সমস্যায় আক্রান্ত হচ্ছেন।

গরমের কারণে সবচেয়ে বেশি যে সমস্যা হয়, তা হলো পানিস্বল্পতা। প্রচুর ঘামের কারণে পানির সঙ্গে সঙ্গে শরীর থেকে প্রয়োজনীয় লবণও বেরিয়ে যায়। তাই এই প্রচণ্ড গরম থেকে পরিত্রাণ পেতে কিছু সহজ টিপস—


কমিয়ে আনুন শারীরিক পরিশ্রম
এই গরমে বেশি ব্যায়াম করার প্রয়োজন নেই। কারণ ব্যায়ামে বেড়ে যায় শরীরের তাপমাত্রা। তবে শারীরিক ফিটনেস বজায় রাখার জন্য যেটুকু ব্যায়াম করবেন তা যেন সীমিত থাকে।

বেশি করে পানি
দুঃসহ গরমে ঘামের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যায় প্রচুর পরিমাণে পানি। সেই পানির ঘাটতি পূরণ করার জন্য আপনাকে অনেক বেশি পানি পান করতে হবে। এ ছাড়া স্বাভাবিকভাবেই গরমে দেহের তাপমাত্রা বেড়ে যায়। তাই শরীরের কোষগুলোকে সজীব রাখতে হলে চাই পানি। মনে রাখবেন, শরীরে পানির অভাব হলে মাংসপেশি ঠিকমতো কাজ করতে পারে না।


তরল খাবার বেশি খান
বিভিন্ন মাংস, ডিম এবং চর্বিজাতীয় খাবারের কথা ভুলে তরল খাবার খেতে হবে বেশি পরিমাণে, দেখবেন শরীরটা সতেজ লাগছে বেশ। স্যুপ, ফলের রস—এগুলো বেশি খান। সবজি বাদ দেবেন না। শরীর থেকে ঘামের সঙ্গে বেরিয়ে যাচ্ছে লবণ, পানি। তা পূরণে আপনি খাবার স্যালাইন, ডাবের পানি খেতে পারেন।

হালকা রঙের পোশাক
এই গরমে গাঢ় রঙের পোশাক পরবেন না। পোশাক পরুন হালকা রঙের। গাঢ় রঙের পোশাক রোদ শোষণ করে বলে আপনার গরম অনুভূত হয় বেশি। কিন্তু হালকা রঙের পোশাক রোদ যতটুকু না শোষণ করে তারচেয়ে প্রতিফলিত করে অনেক বেশি। তাই হালকা রঙের পোশাকে আপনি শুধু স্বাচ্ছন্দ্যই বোধ করবেন না বরং এই পোশাক আপনার শরীরকে ঠান্ডা রাখবে।


ধূমপান থেকে বিরত থাকুন
সিগারেটের কথা ভুলে যান এই গরমে। আগে সিগারেটের অভ্যাস থাকলে ত্যাগ করুন সেটা। ধূমপানে শরীর আরও গরম হয়ে উঠবে। বাড়বে ত্বকের শুষ্কতা। বরং তার পরিবর্তে  খান একটি করে ভিটামিন-সি জাতীয় ট্যাবলেট। দেখবেন অনেক সজীব লাগবে।

গোসল করুন একাধিকবার
অন্তত দিনে দু’তিনবার গোসল করুন। শরীরে তেল জাতীয় কিছু মাখবেন না। সময় একটু বেশি নিয়ে গোসল করুন—এমনকি রাতে শোয়ার আগেও। দেখবেন অনেক সতেজ আর ফুরফুরে লাগবে নিজেকে।