সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসাব দাখিলের নির্দেশনা চেয়ে রিট

প্রকাশকালঃ ০১ জুলাই ২০২৪ ০৫:০০ অপরাহ্ণ ৭২১ বার পঠিত
সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসাব দাখিলের নির্দেশনা চেয়ে রিট

২০২৪ সালের ১ জুলাই, সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস ঢাকা হাইকোর্টে একটি রিট দায়ের করেছেন। এই রিটে সরকারকে সকল সরকারি কর্মকর্তাকে তাদের সম্পদের হিসাব নির্দিষ্ট সময়ের মধ্যে দাখিল করার নির্দেশ দেওয়ার আবেদন জানানো হয়েছে।

 

রিটে বলা হয়েছে, বাংলাদেশের সংবিধানের ধারা ৯৬ অনুযায়ী, সকল সরকারি কর্মকর্তাকে তাদের সম্পদের হিসাব দাখিল করতে হবে। কিন্তু বাস্তবতায়, অনেক কর্মকর্তা এই আইন মেনে চলছেন না।রিটকারীর মতে, এর ফলে দুর্নীতি বৃদ্ধি পাচ্ছে এবং সরকারের জবাবদিহিতা কমে যাচ্ছে।

 

তিনি আদালতের কাছে আবেদন জানিয়েছেন যে, সরকার যেন নির্দিষ্ট সময়ের মধ্যে সকল সরকারি কর্মকর্তাকে তাদের সম্পদের হিসাব দাখিল করার নির্দেশ দেয়।এছাড়াও, তিনি আবেদন জানিয়েছেন যে, যারা সম্পদের হিসাব দাখিল করবে না তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হোক।

 

এই রিট দায়েরের ফলে সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসাব দাখিলের বিষয়ে আবারও আলোচনা শুরু হয়েছে।আজ (সোমবার) বিচারপতি মো. নজরুল ইসলান তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হয়েছে।

 

সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আজ এই রিট দায়ের করেন। রিটে মন্ত্রীপরিষদ সচিব, জনপ্রশাসন সচিব, স্বরাষ্ট্র সচিব, দুদকের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ ১০ জনকে বিবাদী করা হয়।  রিটকারী আইনজীবী সুবীর নন্দী দাস বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসেব আইনে উল্লিখিত যথাযথ নিয়মে কর্তৃপক্ষের কাছে দাখিলের পাশাপাশি ওয়েবসাইটে প্রকাশের নির্দেশনা চেয়ে রিটটি করেছি। আগামীকাল এই রিটের শুনানি হতে পারে।