ঠিকাদারের অসচেতনতায় ৮ গ্রামের মানুষের দুর্ভোগ:

প্রকাশকালঃ ১২ জুন ২০২৪ ১২:১০ পূর্বাহ্ণ ৫১৭ বার পঠিত
ঠিকাদারের অসচেতনতায় ৮ গ্রামের মানুষের দুর্ভোগ:

ঢাকা প্রেস
আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:-


কুড়িগ্রামের উলিপুর উপজেলার ৮ গ্রামের মানুষ ঠিকাদারের অসচেতনতার কারণে দীর্ঘদিন ধরে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। নতুন ব্রিজ নির্মাণের জন্য প্রায় ৬ মাস আগে পুরনো কালভার্ট ভেঙে ফেলা হলেও, নতুন ব্রিজ নির্মাণে দীর্ঘসূত্র দেখা দিচ্ছে। ফলে, বর্ষাকালে এলাকাবাসীদের চলাচলে চরম বিড়ম্বনা সৃষ্টি হয়েছে।

 

২০২১-২২ অর্থবছরে জাইকার অর্থায়নে দুর্যোগ ঝুঁকি হ্রাস বর্ধিতকরণ ব্যবস্থাপনা প্রকল্পের অধীনে হাতিয়া ইউনিয়নের দাঁড়ারপাড় সবদুলের মোড় থেকে মণ্ডল পাড়া হয়ে রিয়াজ উদ্দিন সরকারের বাড়ির সামনের ৩৩০০ মিটার রাস্তার কাজ শুরু হয়। নোয়াখালীর মোস্তফা অ্যান্ড সন্স নামক ঠিকাদারি প্রতিষ্ঠান কাজের দায়িত্ব পায়। প্রায় ২২ বছর আগের পুরনো কালভার্টটি ভেঙে নতুন ব্রিজ নির্মাণের কাজ শুরু করা হয়। কিন্তু, কাজ শুরু করার পর ঠিকাদার প্রতিষ্ঠান উধাও হয়ে যায়। ফলে, ওই এলাকার উচাভিটা, বগাপাড়া, মণ্ডলপাড়া, ওলামাগঞ্জ, ঘোলদার পাড়াসহ কয়েক গ্রামের মানুষের চলাচলে চরম বিড়ম্বনা সৃষ্টি হয়েছে।

 

বর্ষাকালে এলাকায় পানি জমে যায়। ফলে, স্কুল, মাদ্রাসা, বাজার ও হাসপাতালে যাওয়া-আসায় জনগণের চরম দুর্ভোগ দেখা দিচ্ছে। বিশেষ করে, ঈদের সময় বগাপাড়া ঈদগাহ মাঠে ঈদের নামাজ আদায়ে যেতে পারবেন না বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

 

দ্রুত ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন স্থানীয়রা। তারা উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ চেয়েছেন।

 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সিরাজুদ্দৌলা তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। তিনি বলেছেন, জাইকা প্রকল্পের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হচ্ছে। কুড়িগ্রাম জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ আব্দুল হাই সরকার বলেছেন, প্রকল্পের মেয়াদ শেষ হওয়ায় পুনরায় মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। তবে, দ্রুত সমস্যা সমাধানের জন্য পদক্ষেপ নেওয়া হবে বলে আশ্বস্ত করেছেন।