পুলিশের ব্যারিকেড ভেঙে বঙ্গভবনের দিকে অগ্রসর হচ্ছে শিক্ষার্থীরা: কোটা সংস্কারের দাবিতে তীব্র আন্দোলন

প্রকাশকালঃ ১৪ জুলাই ২০২৪ ০৪:৪৪ অপরাহ্ণ ৮৯৯ বার পঠিত
পুলিশের ব্যারিকেড ভেঙে বঙ্গভবনের দিকে অগ্রসর হচ্ছে শিক্ষার্থীরা: কোটা সংস্কারের দাবিতে তীব্র আন্দোলন

ঢাকা প্রেস নিউজ
পুলিশের ব্যারিকেড ভেঙে বঙ্গভবনের দিকে যাচ্ছেন শিক্ষার্থীরা:



ঢাকা: রাজধানীর গুলিস্তানে পুলিশের ব্যারিকেড ভেঙে বঙ্গভবনের দিকে অগ্রসর হচ্ছেন কোটা সংস্কারের দাবি জানিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

 

রোববার (১৪ জুলাই) বেলা পৌনে দুইটার দিকে তারা পুলিশের ব্যারিকেড ভেঙে দেয়। এরপর সামনের দিকে এগিয়ে যেতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়। এতে ধাক্কাধাক্কি ও উত্তেজনা সৃষ্টি হয়। পরে পুলিশ সরে গেলে শিক্ষার্থীরা বর্তমানে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সামনে অবস্থান করছেন।
 

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্র করে এই আন্দোলন শুরু হলেও পরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও এতে সামিল হন।
 

আন্দোলনকারীদের দাবি হলো, ২০১৮ সালে সরকারি চাকরিতে কোটা সংস্কার করে ৫৬% থেকে ১০% এ নামিয়ে আনা হয়েছিল। কিন্তু সম্প্রতি হাইকোর্টের রায়ে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বাহাল করা হয়। এর বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হলেও আদালত এক মাসের স্থিতাবস্থা জারি করে। এই আদেশের বিরুদ্ধেই তীব্র আন্দোলন চালাচ্ছে শিক্ষার্থীরা।
 

তাদের দাবি অনুযায়ী, বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতির কাছে একটি স্মারকলিপি জমা দেবেন ১০ জন প্রতিনিধি।
 

উল্লেখ্য, দীর্ঘ ৪৬ বছরের কোটা পদ্ধতি বাতিল করে ২০১৮ সালে সরকার যে পরিপত্র জারি করেছিল, তা চ্যালেঞ্জ করে মুক্তিযোদ্ধাদের সন্তানদের রিটের রায়ে চলতি বছরের ৫ই জুন পরিপত্রের ওই অংশ অবৈধ ঘোষণা করা হয়। এরপরই চাকরিপ্রত্যাশী সাধারণ শিক্ষার্থীরা মাঠে নেমে আন্দোলন শুরু করে।
 

এই আন্দোলনের পরিণতি কী হবে, তা এখনো স্পষ্ট নয়। তবে শিক্ষার্থীরা তাদের দাবি থেকে সরে যাওয়ার কোন ইঙ্গিত দিচ্ছে না।