বন্যা পরিস্থিতিতে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর গুরুত্বপূর্ণ ভূমিকা

প্রকাশকালঃ ২৪ আগu ২০২৪ ০২:৫৩ অপরাহ্ণ ৫৬৪ বার পঠিত
বন্যা পরিস্থিতিতে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর গুরুত্বপূর্ণ ভূমিকা

ঢাকা প্রেস নিউজ


বাংলাদেশের উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্ব অঞ্চলের ব্যাপক বন্যায় বিপর্যস্ত হয়ে পড়া মানুষের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ সশস্ত্র বাহিনী।
মৌলভীবাজার, হবিগঞ্জ, কুমিল্লা, ফেনী, চট্টগ্রাম ও খাগড়াছড়ি জেলার বন্যাকবলিত এলাকায় সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর যৌথ অভিযান চলছে।

 

উদ্ধার ও ত্রাণ কার্যক্রম:

জীবন বাঁচানো: গত ২৪ ঘন্টায় সশস্ত্র বাহিনী প্রায় ৫৫টি বোট ও হেলিকপ্টারের সাহায্যে প্রায় ৯৫০০ মানুষকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়কেন্দ্রে স্থানান্তর করেছে।

খাদ্য ও ত্রাণ সামগ্রী: প্রায় ৫০০০ বন্যার্ত পরিবারের মাঝে খাদ্য ও ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

চিকিৎসা সেবা: বন্যাকবলিত এলাকায় মেডিক্যাল টিম মোতায়েন করে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। গত ২৩ আগস্ট ফেনীর ফুলগাজী থেকে একজন গর্ভবতী মহিলাকে হেলিকপ্টারযোগে উদ্ধার করে কুমিল্লা সিএমএইচ-এ পাঠানো হয়, যেখানে তিনি সুস্থ শিশু জন্ম দেন।

আর্থিক সহায়তা: সশস্ত্র বাহিনীর সদস্যরা একদিনের বেতন বন্যার্তদের ত্রাণ তহবিলে দান করেছেন এবং নিজস্ব উদ্যোগেও ত্রাণ সংগ্রহ করছেন।

 

সেনা প্রধান, বিমানবাহিনী প্রধান এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার হেলিকপ্টারযোগে বন্যাকবলিত এলাকা পরিদর্শন করে উদ্ধার কার্যক্রমের তদারকি করেছেন এবং সেনা সদস্যদের উৎসাহিত করেছেন।

 

বাংলাদেশ সশস্ত্র বাহিনী বন্যা কবলিত এলাকায় মানবিক সেবায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। উদ্ধার, ত্রাণ, চিকিৎসা সেবা এবং আর্থিক সহায়তা সহ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে তারা বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে। সরকারের উচ্চ পর্যায় থেকেও এই কার্যক্রমের তদারকি করা হচ্ছে।