বাংলাদেশের বিচার বিভাগের জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা: প্রধান বিচারপতির

প্রকাশকালঃ ০১ জুন ২০২৪ ০৯:৫৭ অপরাহ্ণ ৭২৬ বার পঠিত
বাংলাদেশের বিচার বিভাগের জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা: প্রধান বিচারপতির

ঢাকা প্রেসঃ
বাংলাদেশের প্রধান বিচারপতি সোমবার [২০২৪ সালের ২৯ মে] দীর্ঘমেয়াদী-বিচার-ব্যবস্থার-পরিকল্পনা-তৈরির-জন্য-কমিটি-গঠন-প্রধান-বিচারপতি) দীর্ঘমেয়াদী বিচার ব্যবস্থার পরিকল্পনা তৈরির জন্য একটি ৯ সদস্যের কমিটি গঠন করেছেন। এই কমিটির কাজ হবে আগামী ১০ বছরের জন্য বিচার বিভাগের উন্নয়নের জন্য একটি পরিকল্পনা তৈরি করা।

প্রধান বিচারপতি:

প্রধান বিচারপতি এই উদ্যোগের গুরুত্বের উপর জোর দিয়ে বলেছেন যে, "একটি দক্ষ, স্বচ্ছ এবং ন্যায়বিচার প্রদানকারী বিচার ব্যবস্থা গড়ে তোলা একটি সমৃদ্ধ ও উন্নত রাষ্ট্রের জন্য অপরিহার্য।" তিনি আরও বলেছেন যে, এই পরিকল্পনা "বিচার বিভাগের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীদের জন্য একটি দিকনির্দেশনা হিসেবে কাজ করবে।"

 

কমিটির প্রধান হবেন বিচার বিভাগের সাবেক প্রধান বিচারপতি মো. ওয়াজেহুল হাসান। কমিটিকে তাদের প্রতিবেদন ছয় মাসের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

 

এই দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে বাংলাদেশের বিচার বিভাগকে আরও দক্ষ, স্বচ্ছ এবং ন্যায়বিচার প্রদানকারী করে তোলার আশা করা হচ্ছে। এর লক্ষ্যগুলির মধ্যে রয়েছে:

  • মামলা নিষ্পত্তির হার বৃদ্ধি
  • বিচারিক প্রক্রিয়া দ্রুততর করা
  • বিচার ব্যবস্থায় জনগণের বিশ্বাস বৃদ্ধি
  • আইনি সহায়তা সেবা প্রসারিত করা
  • বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ উন্নত করা
  • প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি

 

বাংলাদেশের বিচার বিভাগের জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা দেশের আইন প্রয়োগ ব্যবস্থার উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রধান বিচারপতির নেতৃত্বে এবং সকলের সম্মিলিত প্রচেষ্টায় এই পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের জন্য একটি আরও ন্যায়বিচারपूर्ण সমাজ গড়ে তোলা সম্ভব হবে।