বৃষ্টির দিনে রান্নাঘর পরিষ্কার রাখার উপায়

প্রকাশকালঃ ১৬ জুলাই ২০২৪ ১২:২৮ অপরাহ্ণ ৪০৭ বার পঠিত
বৃষ্টির দিনে রান্নাঘর পরিষ্কার রাখার উপায়

বর্ষাকালে প্রখর রোদ আর দাবদাহ থেকে কিছুটা নিস্তার পাওয়া গেলেও ঠাণ্ডা জ্বর থেকে শুরু করে নানা রোগের প্রাদুর্ভাব বাড়ে। বাতাসে আর্দ্রতা বেশি থাকায় পুরো বাড়িতে কেমন একটা স্যাঁতসেঁতে ভাব বিরাজ করে। বিশেষ করে এ সময় রান্নাঘরের সাফসুতরো করা যেন আরো বেশি পরিশ্রমের কাজ। তবে না করেও যে উপায় নেই, সাবধান না থাকলে রান্নাঘরজুড়ে ভাপসা গন্ধ, ফাঙ্গাস-ব্যাকটেরিয়া, মশা-মাছি আর নানা রোগবালাইয়ের আখড়া হবে।


তাই চলুন জেনে নিই বৃষ্টির দিনে রান্নাঘর পরিষ্কার রাখার কিছু উপায় বর্ষাকালে রান্নাঘর স্যাঁতসেঁতে হওয়ার অন্যতম কারণ হলো পর্যাপ্ত আলো-বাতাস না থাকা। তাই রান্নাঘরে পর্যাপ্ত আলো-বাতাস চলাচলের ব্যবস্থা রাখুন। এতে রান্নাঘরের স্যাঁতসেঁতে ভাব দূর হবে। রান্নাঘরের দরজা ও জানালা যতটা সম্ভব খোলা রাখার চেষ্টা করুন। রান্নার পর নিয়মিত রান্নাঘর পরিষ্কার করুন। যেখানে রান্না করছেন, সে জায়গাটি ভালো করে মুছে নিন। রান্নাঘরের প্রতিটি তাক সাবান-পানিতে কাপড় ভিজিয়ে পরিষ্কার করুন। পচা খাবার কিংবা ফল রান্নাঘরে রাখবেন না। এতে মশা-মাছি বেশি হতে পারে। ফল, সবজি, ডিমের খোসা, মাছের আঁশ, প্লাস্টিকের ব্যাগ এগুলো রান্নাঘরে জমিয়ে রাখবেন না।

 

যেখানে ময়লা, সেখানেই পোকামাকড় বাস করে বেশি। তাই নির্দিষ্ট জায়গায় ময়লা ফেলুন। রান্নাঘরের বেসিন ও সিঙ্ক সব সময় পরিষ্কার রাখতে হবে। কারণ এই জায়গাতেই সব ধরনের থালাবাসন ধোয়া হয়। খাবারের উচ্ছিষ্ট লেগে থেকে দুর্গন্ধ ছড়াতে পারে,  ছড়াতে পারে জীবাণুও। এই জায়গা সব সময় পরিষ্কার রাখতে হবে। রান্না এবং থালাবাসন ধোয়ার কাজ হয়ে গেলে লিকুইড সোপ দিয়ে বেসিন ধুয়ে ফেলুন। সামান্য ভিনেগার ও বেকিং সোডা দিয়েও পরিষ্কার করতে পারেন। এরপর একটি শুকনা কাপড় দিয়ে সেটি ভালো করে মুছে নিলেই আর স্যাঁতসেঁতে ভাব থাকবে না।

 

ফ্রিজ, মাইক্রোওয়েভ, চুলা, ব্লেন্ডার, মসলাপাতির বয়াম প্রতিদিন মুছতে হবে। কারণ এগুলো প্রতিটি প্রায় রোজই ব্যবহূত হয়। পরিষ্কার করে ধুয়ে না রাখলে ময়লা জমতে জমতে ব্যাকটেরিয়া জন্মায়, দীর্ঘদিন পরিষ্কার না করলে ফাঙ্গাস পড়ে। নোংরা জিনিসে মশা-মাছির ঘোরাঘুরি ওড়াউড়িও বেড়ে যায়।রান্নাঘর পরিষ্কার করা শেষ হলে সেখানে এয়ার ফ্রেশনার স্প্রে করে দিন। এতে দুর্গন্ধ দূর হবে অনেকটাই। সেই সঙ্গে দূরে থাকবে পোকামাকড়ও।