হিজরি নববর্ষ ১৪৪৫ সালের প্রথম জুমার নামাজ অনুষ্ঠিত মক্কার পবিত্র মসজিদুল হারামে

প্রকাশকালঃ ২২ জুলাই ২০২৩ ১১:১৯ পূর্বাহ্ণ ২০৪ বার পঠিত
হিজরি নববর্ষ ১৪৪৫ সালের প্রথম জুমার নামাজ অনুষ্ঠিত মক্কার পবিত্র মসজিদুল হারামে

মুসলিম উম্মাহর প্রধান ধর্মীয় স্থান মক্কার পবিত্র মসজিদুল হারামে জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। হিজরি নববর্ষ ১৪৪৫ সালের প্রথম জুমার নামাজ ছিল আজ। শুক্রবার (২১ জুলাই) অনুষ্ঠিত জুমার নামাজে মসজিদুল হারামে ইমাম ছিলেন শায়খ ড. ইয়াসির আল-দাওসারি। তিনি উপস্থিত মুসল্লিদের 

পার্থিব জীবনের প্রতিটি মুহূর্তকে কাজে লাগিয়ে পরকালের জন্য প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান। এ সময় মহররম মাসের মর্যাদা ও করণীয় তুলে ধরেন। 

এদিকে পবিত্র মসজিদে নববীতে নামাজে জুমার নামাজে ইমাম ছিলেন শায়খ ড. খালিদ বিন সুলাইমান আল-মুহান্না। তিনি মুসলিমদের আল্লাহর সন্তুষ্টি অর্জন সর্বাত্মক চেষ্টার আহ্বান জানান এবং কিয়ামত দিবসের ভয়াবহতা তুলে ধরেন।  পবিত্র মসজিদুল হারামে প্রদত্ত খুতবার অনুবাদ বাংলাসহ ১২টি ভাষায় শোনা যায়।


যেসব ভাষায় জুমার খুতবা শোনা যায় তা হলো- ইংরেজি, উর্দু, উজবেক, ফারসি, তুর্কি, ফ্রেঞ্চ, বাংলা, তামিল, শ্রীলঙ্কান, বামবারা, গোলা, আইভরিয়ান ভাষা, পশতু ও হিন্দি। মানারাতুল হারামাইন ওয়েবসাইটের লিংকে প্রবেশ করে যেকোনো একটি ভাষায় ক্লিক করলে সেই ভাষায় অনুবাদ শোনা যাবে।

এদিকে শ্রবণপ্রতিবন্ধীদের জন্যও জুমার খুতবা ইশারা ভাষায় অনুবাদ করা হয়। তাছাড়া পবিত্র হজের সময় আরাফা প্রাঙ্গণে প্রদত্ত খুতবার অনুবাদ বাংলাসহ মোট ২০টি ভাষায় অনূদিত হয়। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের হজ ও ওমরাযাত্রীদের সার্বক্ষণিক তাদের নিজস্ব ভাষায় সেবা দেওয়া হয়। 

উল্লেখ্য, গত ১৪৩৯ হিজরি মোতাবেক ২০১৮ সালে জেনারেল প্রেসিডেন্সি বিভাগের তত্ত্বাবধানে পাঁচটি ভাষায় আরাফার খুতবা অনুবাদ প্রকল্প শুরু হয়। ২০২০ সালে বাংলাসহ মোট ১০টি ভাষায় খুতবার অনুবাদ করা হয়। পরের বছর ১৪টি ভাষায় অনুবাদ করা হয়। ১৪৪৪ হিজরি মোতাবেক ২০২৩ সালে ২০টি ভাষায় অনুবাদের প্রস্তুতি নেওয়া হয়।

মূলত সর্বোচ্চসংখ্যক মানুষের কাছে পৌঁছতে প্রতিবছর নতুন ভাষা অনুবাদ কার্যক্রম যুক্ত করা হচ্ছে।