ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার পথে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন

প্রকাশকালঃ ১৭ এপ্রিল ২০২৪ ০৩:৪৪ অপরাহ্ণ ২১৩ বার পঠিত
ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার পথে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন

ইসরায়েলের উপর ইরানের সাম্প্রতিক হামলার প্রতিক্রিয়ায়, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তেহরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের দিকে এগিয়ে যাচ্ছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ইতিমধ্যেই ইরানের বিরুদ্ধে পশ্চিমা মিত্রদের কাছে কঠোর পদক্ষেপের আহ্বান জানিয়েছেন এবং তেল আবিব প্রতিশোধ নেওয়ার উপায় ও সময়ের অপেক্ষায় রয়েছে।

বিবিসির একটি প্রতিবেদন অনুসারে, মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন যে তিনি "আগামী দিনগুলিতে" ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করবেন বলে আশা করছেন। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেলও বলেছেন যে ব্লকটি নতুন নিষেধাজ্ঞা নিয়ে কাজ করছে।

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য ইসরায়েল ইতিমধ্যেই তার মিত্রদের কাছে আহ্বান জানিয়েছে। এই কর্মসূচির উপর জাতিসংঘের নিষেধাজ্ঞার মেয়াদ ২০২৩ সালের অক্টোবরে শেষ হয়েছে, যা ইরানের পারমাণবিক কর্মসূচি সীমাবদ্ধ করার জন্য একটি বৃহত্তর চুক্তির সাথে যুক্ত ছিল। যুক্তরাষ্ট্র, ইইউ এবং যুক্তরাজ্য সহ বেশ কয়েকটি দেশ তাদের নিজস্ব নিষেধাজ্ঞা বজায় রেখেছে এবং নতুন নিষেধাজ্ঞাও যুক্ত করেছে।

নতুন নিষেধাজ্ঞাগুলি কী হতে পারে তা এখনও স্পষ্ট নয়, তবে এগুলি ইরানের অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রকে লক্ষ্য করতে পারে। কিছু বিশ্লেষকের ধারণা তেল ও গ্যাস রপ্তানি, আর্থিক প্রতিষ্ঠান এবং ব্যক্তিদের উপর নিষেধাজ্ঞা আরোপ করা যেতে পারে।

ইরান ইতিমধ্যেই বলেছে যে এটি যেকোনো নতুন নিষেধাজ্ঞার বিরুদ্ধে "কঠোর প্রতিক্রিয়া" জানাবে। এই উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে আন্তর্জাতিক সম্প্রদায় কীভাবে প্রতিক্রিয়া জানায় তা দেখা গুরুত্বপূর্ণ হবে।