ভ্যাট আদায়ে ২২ শতাংশ প্রবৃদ্ধি

প্রকাশকালঃ ৩১ আগu ২০২৩ ১১:০৬ পূর্বাহ্ণ ১৮৫ বার পঠিত
ভ্যাট আদায়ে ২২ শতাংশ প্রবৃদ্ধি

জুলাই মাসে ভ্যাট আদায়ে ২২ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। এ মাসে ভ্যাট আদায় হয়েছে ৭ হাজার ৬৫৪ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ের চেয়ে ১ হাজার ৩৫৫ কোটি টাকা বেশি। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট বিভাগ বলছে, মাঠপর্যায়ে তদারকি বৃদ্ধির কারণে এবার ভ্যাট আদায় বেড়েছে।

তবে অর্থনীতিবিদেরা মনে করেন, দেশে প্রায় সব জিনিসের মূল্যবৃদ্ধির প্রতিফলন ঘটেছে ভ্যাট বা মূল্য সংযোজন কর আদায়ে। কারণ, পণ্য ও সেবার দামের সঙ্গে ভ্যাটের সরাসরি যোগাযোগ রয়েছে, বেচাকেনার ওপর ভিত্তি করে ভ্যাট আদায় করা হয়। দাম বাড়লে ভ্যাটও বাড়ে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জুলাই মাসের ভ্যাট আদায়ের তথ্য দেওয়া হয়েছে। ২০২২ সালের জুলাই মাসে ভ্যাট আদায়ের পরিমাণ ছিল ৬ হাজার ২৯৯ কোটি টাকা।

এ বিষয়ে বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক সেলিম রায়হান বলেন, ভ্যাট আদায়ে প্রবৃদ্ধির পেছনে জিনিসপত্রের মূল্যবৃদ্ধি একটি বড় কারণ হতে পারে। গত বছরের আগস্ট মাসে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়। এর পর থেকে জিনিসপত্রের দাম বেড়েছে। কোনো কোনো জিনিসপত্রের দাম কয়েক গুণ পর্যন্ত বেড়েছে। মূল্যস্ফীতিও বেশ বেড়েছে। এসব বিবেচনায় ভ্যাট আদায় বাড়তে পারে।


তবে সেলিম রায়হানের সঙ্গে সম্পূর্ণ একমত নন এনবিআরের সদস্য (ভ্যাট বাস্তবায়ন ও আইটি) মইনুল খান। তিনি বলেন, এটি ঠিক নয়। জিনিসপত্রের দাম বাড়লে তো আয়করসহ অন্যান্য খাতে আদায় বাড়ত। তাহলে বাড়েনি কেন? মূল্যস্ফীতি মূলত বেড়েছে খাবারদাবারে, যাতে ভ্যাট নেই।

মইনুল খান আরও বলেন, ‘মাঠপর্যায়ে কঠোর তদারকির কারণে রাজস্ব আদায় বেড়েছে। আমরা কৌশল পরিবর্তন করেছি। ভ্যাট আদায়ের সম্ভাবনাময় খাত চিহ্নিত করা হয়েছে। মাঠপর্যায়ের কর্মকর্তাদের প্রশিক্ষণের পাশাপাশি উদ্বুদ্ধ করেছি। এসব কারণেই ভ্যাট আদায় বেড়েছে।’


বেশি আদায় সিগারেট থেকে
এনবিআরের তথ্য অনুযায়ী, জুলাই মাসে সবচেয়ে বেশি ভ্যাট আহরিত হয়েছে সিগারেট খাতে। এই খাতে মোট আদায় ১ হাজার ২১১ কোটি টাকা, যা আগের বছরের তুলনায় ২৫ দশমিক ৯২ শতাংশ বেশি। এ ছাড়া ভ্যাট আদায়ে মোবাইল অপারেটর খাতে ২৮ দশমিক ৪০ শতাংশ, পেট্রোলিয়াম গ্যাসে ১৬০ দশমিক ৭০ শতাংশ, পেট্রোলিয়াম পণ্যে ৩৪ দশমিক ৪৬ শতাংশ, সিরামিক টাইলসে ১৬ শতাংশ, কেনাকাটা সেবায় ২২ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

মিষ্টির দোকানের ভ্যাটের হার ১৫ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে কমানোর পরও এ খাতে আদায় ২৮ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে ভ্যাট বিভাগ।

জুলাই মাসের ভ্যাট আদায়ের ক্ষেত্রে শীর্ষে আছে ভ্যাটের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ)। এলটিইউর মোট আদায় ৩ হাজার ৫৬১ কোটি টাকা, যা আগের বছরের তুলনায় ৮৬০ কোটি টাকা বেশি।

এই কমিশনারেটের প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৩২ শতাংশ, যা এই দপ্তরের ক্ষেত্রে সাম্প্রতিক সময়ে ভ্যাট আহরণের রেকর্ড।