টেকনাফ সীমান্তে মিয়ানমারের গোলাবর্ষণ: কী ঘটছে?

প্রকাশকালঃ ১৩ জুন ২০২৪ ০১:২০ অপরাহ্ণ ৪৮৩ বার পঠিত
টেকনাফ সীমান্তে মিয়ানমারের গোলাবর্ষণ: কী ঘটছে?

ঢাকা প্রেস
নিজস্ব প্রতিবেদকঃ

সীমান্তের ওপারে মিয়ানমার থেকে ফের মর্টারশেল ও গোলাগুলির শব্দ ভেসে আসছে। বিস্ফোরণের শব্দে সীমান্তের এপারে টেকনাফের বিভিন্ন এলাকায় কম্পন সৃষ্টি হচ্ছে। এ পরিস্তিতিতে সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি ও কোস্টগার্ড।

 

 

মিয়ানমারের সীমান্তবর্তী এলাকায় সংঘর্ষের কারণে টেকনাফে মর্টারশেল ও গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। বিস্ফোরণের শব্দে সীমান্তবর্তী এলাকার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে বিজিবি ও কোস্টগার্ড। মিয়ানমারের সীমান্ত থেকে গোলাবর্ষণের কারণে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথ বন্ধ রয়েছে। খাবার ও জরুরি প্রয়োজনীয় জিনিসপত্র সরবরাহের জন্য বিকল্প উপায় খোঁজা হচ্ছে।

 

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনী ও আরাকান আর্মি (এএ) এর মধ্যে সংঘর্ষের কারণে টেকনাফ সীমান্তে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। গত বুধবার (১২ জুন) সকাল থেকে মিয়ানমারের সীমান্তবর্তী এলাকায় মর্টারশেল ও গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি যে, তা টেকনাফের বিভিন্ন এলাকায় কম্পন সৃষ্টি করছে। এই ঘটনায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
 

এই পরিস্থিতিতে সতর্ক অবস্থানে রয়েছে বাংলাদেশের বিজিবি ও কোস্টগার্ড। সীমান্তে নজরদারি জোরদার করা হয়েছে এবং যেকোনো অপ্রত্যাশিত পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রয়েছে নিরাপত্তা বাহিনী।
 

মিয়ানমারের সীমান্ত থেকে গোলাবর্ষণের কারণে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথ বন্ধ রয়েছে। ফলে দ্বীপের প্রায় ১০ হাজার বাসিন্দা খাদ্য ও জরুরি প্রয়োজনীয় জিনিসপত্রের সংকটে পড়েছেন। তবে জেলা প্রশাসন বিকল্প উপায় খোঁজার চেষ্টা করছে। বৃহস্পতিবার (১৩ জুন) সকালে খাবার ও জিনিসপত্র বহনকারী দুটি জাহাজ টেকনাফ থেকে সেন্টমার্টিন যাওয়ার কথা রয়েছে।