হরিজন সম্প্রদায়ের উচ্ছেদ: আসিফ মাহমুদের উদ্বেগ

প্রকাশকালঃ ৩১ আগu ২০২৪ ১২:০৩ অপরাহ্ণ ৪৫২ বার পঠিত
হরিজন সম্প্রদায়ের উচ্ছেদ: আসিফ মাহমুদের উদ্বেগ

ঢাকা প্রেস নিউজ


রাজধানী ঢাকার হাজারিবাগে হরিজন সম্প্রদায়ের সঙ্গে বৈঠক শেষে যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া গুরুত্বপূর্ণ কিছু মন্তব্য করেছেন। তিনি বলেন, "আমরা মনে করি কোনো পেশাই ছোট নয়। হরিজন সম্প্রদায়ের মানুষ আছেন বলেই আমরা সুন্দর একটা শহর পেয়েছি। একটা জনগোষ্ঠীকে বঞ্চিত রেখে উন্নয়ন সম্ভব নয়।"

 

মিরনজিল্লা এলাকার হরিজন সম্প্রদায়ের উচ্ছেদের বিরোধিতা

ব্রিটিশ আমল থেকে রাজধানীর বংশালের আগা সাদেক রোডের মিরনজিল্লা এলাকায় বসবাসরত হরিজন সম্প্রদায়ের মানুষরা সম্প্রতি উচ্ছেদের মুখে পড়েছেন। নগরবাসীর সেবার জন্য তাদের আনা হলেও, পুনর্বাসন না করে উচ্ছেদের ঘোষণা তাদের ক্ষোভের কারণ হয়ে দাঁড়িয়েছে। তারা প্রশ্ন তুলেছেন, "যারা এই ঢাকা শহরকে পরিচ্ছন্ন রাখছেন, সেই মানুষগুলোর প্রতি কেন এই নিষ্ঠুর আচরণ?"
 

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উন্নয়ন পরিকল্পনা এবং সমালোচনা

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এই এলাকায় উন্নয়ন কাজ করতে চায় বলে জানিয়েছে। তবে, শত শত বছর ধরে এখানে বসবাসরত মানুষদের সঙ্গে আলোচনা না করেই উচ্ছেদের সিদ্ধান্ত নেওয়া সবার কাছেই অগ্রহণযোগ্য। মিরন জল্লার কলোনিতে বসবাসরত পাঁচ শতাধিক পরিবারের মধ্যে মাত্র ৬৬ জনকে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে বলে ডিএসসিসি জানিয়েছে।
 

আসিফ মাহমুদের আহ্বান

আসিফ মাহমুদ স্থানীয় সরকারের সঙ্গে আলোচনা করে হরিজন সম্প্রদায়ের নানা দাবি ও সমস্যাগুলো সমাধানের আশ্বাস দিয়েছেন। তিনি প্রত্যেক পেশার নাগরিকের সমান অধিকার নিশ্চিত করাই আমাদের দায়িত্ব বলে মনে করেন।

 

হরিজন সম্প্রদায়ের উচ্ছেদ নিয়ে দেশে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। মানবাধিকারকর্মীরা এই উচ্ছেদকে অমানবিক ও বেআইনি বলে দাবি করছেন। সরকারকে এই সমস্যার দ্রুত সমাধান করতে হবে এবং হরিজন সম্প্রদায়ের মানুষদের জন্য একটি সুদৃঢ় পুনর্বাসন কর্মসূচি গ্রহণ করতে হবে।