রমজানে বাড়েনি কোনো পন্যের দাম দাবি বানিজ্য প্রতিমন্ত্রীর

প্রকাশকালঃ ০৩ এপ্রিল ২০২৪ ০১:৪৩ অপরাহ্ণ ২১৭ বার পঠিত
রমজানে বাড়েনি কোনো পন্যের দাম দাবি বানিজ্য প্রতিমন্ত্রীর

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু দাবি করেছেন যে রমজান মাসে নতুন করে কোনো জিনিসের দাম বাড়েনি এবং বরং দ্রব্যমূল্য এখন নিম্নমুখী। গতকাল মঙ্গলবার (২ এপ্রিল), রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি ভবনের সামনে ভারত থেকে আমদানি করা পেঁয়াজ খোলাবাজারে বিক্রি উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। টিসিবির এই পেঁয়াজ ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

 

পেঁয়াজ আমদানিতে তাড়াহুড়া করা যাবে না বলে মন্তব্য করে তিনি বলেন, দেশি পেঁয়াজ বাজারে রয়েছে এবং সরকার চায় না যে খামারিরা ক্ষতিগ্রস্ত হোক। বাজার এমন পরিস্থিতিতে থাকা উচিত যাতে কৃষকরা ন্যায্য মূল্য পায় এবং ভোক্তাদের অতিরিক্ত মূল্য দিতে না হয়।

 

পেঁয়াজ আমদানির বিকল্প উৎস হিসেবে মিসর ও তুরস্কের কথা উল্লেখ করে তিনি বলেন, বিভিন্ন মানুষ বিভিন্ন রকম রাজনৈতিক বক্তব্য দেন। প্রতিবেশী দেশ থেকে যদি পেঁয়াজ না আনা হয়, তাহলে মিশর ও তুরস্ক থেকে আমদানি করা হবে। তবে জাহাজে পেঁয়াজ আনতে অনেক সময় লাগে এবং এই পরিমাণ পেঁয়াজ দ্রুত আনা সম্ভব নয়।

 

ভারতে নির্বাচনের সময় কৃষক আন্দোলন চলছে এবং তাদেরও ভোক্তা আছে। তবে সব চ্যালেঞ্জ মোকাবিলা করেই তারা প্রতিশ্রুতি রেখেছে বলে মন্তব্য করেন তিনি। কিছু ব্যক্তি বাজার নষ্ট করতে চাইলেও তাদের প্রচেষ্টা ব্যর্থ হবে বলে দাবি করে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, অভিজ্ঞতা কাজে লাগিয়ে আপৎকালের জন্য পেঁয়াজ, ডাল, তেল, চিনিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের মজুত তৈরি করা হবে। প্রয়োজনে স্থায়ী দোকানও করা হবে।

 

তেলের কোনো ঘাটতি নেই জানিয়ে তিনি বলেন, তেলের দাম যেটা নির্ধারণ করে দেয়া হয়েছে তার চেয়ে বরং কমে বিক্রি হচ্ছে। প্রতি কেজি চিনি ১৩৫ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। বাণিজ্য প্রতিমন্ত্রী আরও বলেন, এই রমজানে কোনো জিনিসের দাম বাড়েনি এবং বরং দ্রব্যমূল্য এখন নিম্নমুখী। সারা বছর নিত্যপণ্য আমদানির পরিকল্পনা রয়েছে বলে এ সময় জানান তিনি।