ম্যানইউতে রেকর্ড দামে ওনানা

প্রকাশকালঃ ২২ জুলাই ২০২৩ ০৫:১৪ অপরাহ্ণ ১৫৩ বার পঠিত
ম্যানইউতে রেকর্ড দামে ওনানা

ফএ কাপ ফাইনালেই হয়তো নির্ধারিত হয়ে গিয়েছিল ভাগ্যটা। ম্যানচেস্টার ইউনাইটেডের গোলরক্ষক দাভিদ দে হেয়া করেছিলেন শিশুতোষ সব ভুল। ম্যানচেস্টার সিটির ইলকে গুনদোয়ানের গোলের দায়ও তাঁর। এর সপ্তাহখানেক পরে সেই ম্যানসিটির বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে অসাধারণ সব সেভ করেছেন আন্দ্রে ওনানা।

দে হেয়ার সঙ্গে চুক্তির মেয়াদ না বাড়িয়ে তখনই ইন্টারের এই গোলরক্ষককে দলে ভেড়ানোর সিদ্ধান্ত নেন এরিক টেন হাগ। শেষ পর্যন্ত ৪৭ মিলিয়ন পাউন্ডে পরশু ম্যানইউতে পাঁচ বছরের চুক্তিতে যোগ দিলেন ২৭ বছর বয়সী ক্যামেরুনের এই গোলরক্ষক। ইন্টার মিলানকে নগদ ৪৩.৮ মিলিয়ন পাউন্ড দিতে হচ্ছে ম্যানইউর। বাকি টাকা দিতে হবে নানা শর্ত পূরণ করলে।


এই অঙ্কটা গোলরক্ষকদের ট্রান্সফারের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ দামি। ২০১৮ সালে থিবো কর্তোয়া চেলসি ছেড়ে যোগ দেন রিয়াল মাদ্রিদে। তাঁর শূন্যস্থান পূরণে চেলসি খরচ করে ৭২ মিলিয়ন পাউন্ড। লা লিগার অ্যাথলেতিক বিলবাও থেকে তারা নিয়ে আসে স্প্যানিয়ার্ড গোলরক্ষক কেপা আরিজাবালাগাকে, যা গোলরক্ষকদের ট্রান্সফারে সবচেয়ে দামি চুক্তি।


একই বছর ব্রাজিলের আলিসনকে ৬৭ মিলিয়ন পাউন্ডে ইতালির এএস রোমা থেকে কিনেছিল লিভারপুল। এটা গোলরক্ষকদের ট্রান্সফারে দ্বিতীয় দামি চুক্তি। তৃতীয় সর্বোচ্চ ৪৭ মিলিয়ন পাউন্ডে ম্যানইউতে যোগ দিয়ে গর্বিত ওনানা, ‘ম্যানইউর মতো ক্লাবে খেলতে পারাটা সম্মানের। এ ধরনের একটা ক্লাবে আসতে কঠোর পরিশ্রম করেছি ক্যারিয়ারজুড়ে। নতুন যাত্রার জন্য আমি তৈরি।’

‘সুইপার কিপার’ হিসেবে  পরিচিত ওনানা। বক্সের বাইরে নিয়মিত এসে সাহায্য করেন আক্রমণ গড়ায়। করতে পারেন ড্রিবলিংও। এ নিয়েই ক্যামেরুন জাতীয় দলের কোচ রিগোবার্ত সংয়ের সঙ্গে কাতার বিশ্বকাপে জড়িয়েছিলেন দ্বন্দ্বে। সংয়ের ট্যাকটিকস নিয়ে প্রশ্ন তোলায় কাতার থেকে দেশে ফেরত পাঠানো হয় তাঁকে। এরপর আন্তর্জাতিক ফুটবলই ছেড়ে দেন ২৭ বছর বয়সী ওনানা। এখন তাঁর সব মনোযোগ ক্লাব ফুটবল ঘিরে।