কাপ্তাই হ্রদে মাছ আহরণ: দীর্ঘ চার মাস সাত দিনের অপেক্ষার অবসান

প্রকাশকালঃ ০১ সেপ্টেম্বর ২০২৪ ০৪:১৯ অপরাহ্ণ ৫১৩ বার পঠিত
কাপ্তাই হ্রদে মাছ আহরণ: দীর্ঘ চার মাস সাত দিনের অপেক্ষার অবসান

ঢাকা প্রেস
রাঙ্গামাটি প্রতিনিধি:-


দীর্ঘ চার মাস সাত দিনের অপেক্ষার অবসান ঘটিয়ে কাপ্তাই হ্রদে আবারও শুরু হয়েছে মাছ আহরণ। শনিবার, ৩১ আগস্ট মধ্যরাত থেকে জেলেরা হ্রদে নেমে পড়েছেন। ৭২৫ বর্গকিলোমিটার বিস্তৃত এই জলরাশি জাল, জেলে ও নৌকার মেলায় পরিণত হয়েছে।

 

রোববার ভোরেই জেলেদের আহরণকৃত মাছ বোটে করে জেলার সর্ববৃহৎ ফিসারি ঘাটে আসতে শুরু করেছে। এই ঘাট ব্যবসায়ী ও শ্রমিকদের হাঁকডাকে মুখরিত হয়ে উঠেছে।

 

যদিও হ্রদে পর্যাপ্ত পানি থাকার কথা, তবুও প্রথম দিনে প্রত্যাশিত পরিমাণ মাছ আহরণ হয়নি। এর কারণ হিসেবে বিশেষজ্ঞরা আঞ্চলিক দলের চাঁদার কারণে হ্রদের একটি অংশে জেলেরা মাছ ধরতে না নামাকে দায়ী করছেন। বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের রাঙ্গামাটি বিপণন কেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল ইসলাম ভূঁইয়া জানিয়েছেন, জেলেদের মধ্যে এই চাঁদা আদায়ের ভয় থাকায় অনেকে প্রথম দিন মাছ ধরতে আসেননি। তবে তিনি আশা প্রকাশ করেছেন যে, পরবর্তী দিনগুলোতে পরিস্থিতি স্বাভাবিক হলে হ্রদ থেকে প্রচুর মাছ পাওয়া যাবে।

 

প্রতি বছর কার্প জাতীয় মাছের বংশবিস্তার নিশ্চিত করার জন্য ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত কাপ্তাই হ্রদে মাছ শিকার বন্ধ থাকে। তবে এবার হ্রদে পানির অভাব দেখা দেওয়ায় এই নিষেধাজ্ঞা দুবার বাড়ানো হয়েছিল।

 

হ্রদে পর্যাপ্ত পানি থাকায় মৎস্য বিভাগ আশাবাদী যে, বছরব্যাপী মাছের সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবে। এতে একদিকে যেমন জেলেরা উপকৃত হবেন, অন্যদিকে দেশের মাছের চাহিদা মেটাতে সহায়তা পাওয়া যাবে। তবে আঞ্চলিক দলের চাঁদার মতো সমস্যাগুলি সমাধান না হলে এই লক্ষ্য অর্জন কঠিন হতে পারে।