প্রতিদিন গড়ে ডেঙ্গু আক্রান্ত জাবিতে ১৫ শিক্ষার্থী

প্রকাশকালঃ ১২ সেপ্টেম্বর ২০২৩ ০৪:৫৯ অপরাহ্ণ ২৬৩ বার পঠিত
প্রতিদিন গড়ে ডেঙ্গু আক্রান্ত জাবিতে ১৫ শিক্ষার্থী

বৃষ্টি হলেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়কে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। জলাবদ্ধতার কারণে একদিকে শিক্ষার্থীরা চলাচলে দুর্ভোগ পোহাচ্ছেন, অন্যদিকে মশার প্রজনন বৃদ্ধিতে ডেঙ্গু রোগের বিস্তারের আশঙ্কাও করছেন তাঁরা।

গতকাল সোমবার সরেজমিনে ঘুরে দেখা যায়, বৃষ্টিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ডেইরি গেট), ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), অমর একুশ, শহীদ মিনার, বটতলা ও মেয়েদের আবাসিক হলসংলগ্ন টারজান পয়েন্ট সড়কের গর্তে পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

বিশ্ববিদ্যালয়সংশ্লিষ্ট ব্যক্তিদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ে চলমান অধিকতর উন্নয়ন প্রকল্পের নির্মাণকাজের মালামাল স্থানান্তরে যেসব গাড়ি ব্যবহৃত হচ্ছে সেগুলোর ওজন বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ সড়কের ধারণক্ষমতার অধিক।


ফলে এ গাড়িগুলো চলাচল করায় সড়কে গর্ত তৈরি হয়েছে। আর বৃষ্টি হলেই এসব গর্তে পানি জমে জলাবদ্ধতা তৈরি হচ্ছে। আর এ জলাবদ্ধতা থেকে বিশ্ববিদ্যালয়ে ডেঙ্গু রোগী বৃদ্ধি পাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রের প্যাথলজি বিভাগের তথ্য মতে, গত এক সপ্তাহে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে। গত মাসে প্রতিদিন আক্রান্তের সংখ্যা ছিল গড়ে পাঁচ থেকে সাতজন এবং এ মাসে প্রতিদিন তা ১২ থেকে ১৫ জনে দাঁড়িয়েছে। 

এ ছাড়া বৃদ্ধি পেয়েছে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা। যেখানে গত মাসে প্রতিদিন ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা করতে গড়ে ৭০ থেকে ৮০ জন শিক্ষার্থী আসত, সেখানে এখন আসছে ১২০ থেকে ১৪০ জন পর্যন্ত।