শিক্ষাকে বাস্তব জীবনের সাথে সংযুক্ত করতে শিক্ষাক্রম রূপান্তর: শিক্ষামন্ত্রী

প্রকাশকালঃ ২৭ জুন ২০২৪ ০৫:০১ অপরাহ্ণ ৬৭৪ বার পঠিত
শিক্ষাকে বাস্তব জীবনের সাথে সংযুক্ত করতে শিক্ষাক্রম রূপান্তর: শিক্ষামন্ত্রী

ঢাকা প্রেস নিউজ

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শিক্ষার্থীদের অর্জিত জ্ঞান বাস্তব জীবনে প্রয়োগের উপযোগী করে তুলতে এবং তাদের জীবনযাত্রার সাথে সংযুক্ত করে চিন্তা করতে সক্ষম করার লক্ষ্যে শিক্ষাক্রম রূপান্তরের কাজ চলছে। তিনি আশা প্রকাশ করেন যে এই রূপান্তরের মাধ্যমে শিক্ষা আরও আনন্দময় হবে এবং শিক্ষার্থীরা ন্যূনতম প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পারবে।

জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে অনেক অভিভাবক বিশ্বাস করেন যে তাদের সন্তানদের বিজ্ঞানী হতে হবে, তাই তারা তাদের সন্তানদের ইলেকট্রিক্যাল ট্রেডের মতো বিষয় পড়তে উৎসাহিত করেন না। কিন্তু তিনি তাদের মনে করিয়ে দেন যে প্রাত্যহিক জীবনে জ্ঞান প্রয়োগ করতে সক্ষম হওয়া পাঠ্যপুস্তক ও প্রাতিষ্ঠানিক শিক্ষার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, শিক্ষার রূপান্তরের মাধ্যমে বিশেষায়িত জ্ঞান উচ্চশিক্ষার স্তরে স্থানান্তর করা হবে। এর মানে হল যে শিক্ষার্থীরা প্রাথমিক ও মাধ্যমিক স্তরে সাধারণ জ্ঞান অর্জন করবে এবং উচ্চশিক্ষায় গিয়ে তারা তাদের পছন্দের বিষয়ে বিশেষজ্ঞতা অর্জন করতে পারবে। এই পদ্ধতি শিক্ষার্থীদের তাদের আগ্রহের ক্ষেত্র অনুসরণ করতে এবং তাদের জীবিকা নির্বাহের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে সাহায্য করবে।

শিক্ষামন্ত্রী শেষে বলেন যে সরকার শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রয়োজনীয় অবকাঠামো উন্নত করে এই রূপান্তর প্রক্রিয়া বাস্তবায়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

 

শিক্ষার্থীরা তাদের অর্জিত জ্ঞান বাস্তব জীবনে প্রয়োগ করতে সক্ষম হবে। শিক্ষা আরও আকর্ষক এবং প্রাসঙ্গিক হবে। শিক্ষার্থীরা তাদের জীবিকা নির্বাহের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পারবে। দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে।

 

শিক্ষকদের প্রশিক্ষণের জন্য পর্যাপ্ত সংস্থান নাও থাকতে পারে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রয়োজনীয় অবকাঠামো উন্নত করতে অর্থের অভাব হতে পারে। সকল শিক্ষার্থী নতুন শিক্ষাক্রমের সাথে খাপ খাইয়ে নিতে নাও পারে।