মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধের সম্ভাবনা

প্রকাশকালঃ ১৪ মার্চ ২০২৪ ০১:৪৮ অপরাহ্ণ ৩০৪ বার পঠিত
মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধের সম্ভাবনা

 

মার্কিন যুক্তরাষ্ট্রের নিম্নকক্ষ 'হাউস অফ রিপ্রেজেন্টেটিভস' টিকটক নিষিদ্ধ করার জন্য একটি বিল পাশ করেছে।এই বিল আইনে পরিণত হলে মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটকের ব্যবহার চিরতরে বন্ধ হয়ে যেতে পারে।টিকটকের উপর চীনের প্রভাব নিয়ে মার্কিন আইনপ্রণেতাদের উদ্বেগ রয়েছে।টিকটকের মালিকানা হস্তান্তর না হলে মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাপটি বন্ধ হবে।

 

চীন টিকটক নিষিদ্ধ করার বিরোধিতা করেছে।টিকটক ব্যবহারকারীরা মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্ষোভ করেছে।টিকটক নিষিদ্ধের ফলে মার্কিন যুক্তরাষ্ট্রে চীনের সাথে কূটনৈতিক দ্বন্দ্ব তৈরি হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের নিম্নকক্ষ 'হাউস অফ রিপ্রেজেন্টেটিভস' বুধবার একটি যুগান্তকারী বিল পাশ করেছে যা মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করতে পারে। এই বিলটি আইনে পরিণত হলে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমের মূল মালিকানা প্রতিষ্ঠান বাইটড্যান্সকে অ্যাপটির মালিকানা ছেড়ে দেওয়ার জন্য ছয় মাস সময় দেওয়া হবে। এই সময়ের মধ্যে মালিকানা হস্তান্তর করা না হলে মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটকের ব্যবহার চিরতরে বন্ধ হয়ে যেতে পারে।

 

টিকটকের উপর চীনের প্রভাব নিয়ে মার্কিন আইনপ্রণেতাদের অনেকদিন ধরেই উদ্বেগ প্রকাশ করে আসছেন। কারণ প্রতিষ্ঠানটি চীন সরকারের কাছে অ্যাপ ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সরবরাহ করে বলে অভিযোগ রয়েছে। মার্কিন সিনেট অনুমোদন দিলে দ্রুতই বিলটিতে সই করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে চীনের সাথে যুক্তরাষ্ট্রের আবারও কূটনৈতিক দ্বন্দ্ব তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১৫ কোটি টিকটক ব্যবহারকারী রয়েছে। টিকটকের মালিকানা ছাড়তে হলে বাইটড্যান্সকে চীনা কর্মকর্তাদের কাছ থেকে অনুমোদন নিতে হবে। কিন্তু এ ধরনের কোনো অনুমতি দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে বেইজিং। টিকটক নিষিদ্ধ করার বিরোধিতা করেছে চীন। তারা বলেছে এটি "মার্কিন যুক্তরাষ্ট্রকেই উল্টো ক্ষতিগ্রস্ত করবে।" টিকটকের পক্ষ থেকে আশ্বস্ত করা হচ্ছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রের ১৫ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য যেন সুরক্ষিত থাকে, সেটি নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।