ঢাকার শেয়ারবাজারের লেনদেনের ১৮% তিনটি কোম্পানির দখলে

প্রকাশকালঃ ৩০ আগu ২০২৩ ০১:৩০ অপরাহ্ণ ২২২ বার পঠিত
ঢাকার শেয়ারবাজারের লেনদেনের ১৮% তিনটি কোম্পানির দখলে

তিন কোম্পানির ওপর ভর করে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল মঙ্গলবার লেনদেনে আধিপত্য বিস্তার করছে খাদ্য খাত। কোম্পানি তিনটি হলো ফু–ওয়াং ফুড, এমারেল্ড অয়েল ও জেমিনি সি ফুড। গতকাল ঢাকার বাজারের মোট লেনদেনের এক–চতুর্থাংশ বা ২৫ শতাংশই ছিল খাদ্য খাতের দখলে।

বেশ কিছুদিন ধরে শেয়ারবাজারে উল্লিখিত তিন কোম্পানির শেয়ারের দাপট দেখা যাচ্ছে। ফলে সার্বিক লেনদেনে খাদ্য খাতের আধিপত্য পরিলক্ষিত হয়েছে। তবে বাজারে সামগ্রিকভাবে অস্থিরতা বিরাজ করছে। অর্থাৎ একদিন বাজারে শেয়ারের দাম বাড়ে তো, অন্যদিন কমে।


আবার একদিন লেনদেন বাড়ে তো পরের দিন কমে যায়। তারই ধারাবাহিকতায় গতকাল ডিএসইতে লেনদেন ও সূচক উভয়ই কমেছে। ঢাকার বাজারে গতকাল আবারও লেনদেন ৪০০ কোটি টাকার নিচে নেমে এসেছে। এদিন ডিএসইতে মোট লেনদেন হয় ৩৯১ কোটি টাকার, যা আগের দিনের তুলনায় ১৪৯ কোটি টাকা বা প্রায় ২৮ শতাংশ কম। গত ২০ আগস্টের পর গতকাল ডিএসইতে লেনদেন আবারও ৪০০ কোটি টাকার নিচে নামল।

এদিকে ডিএসইতে গতকালের লেনদেনের বড় অংশই ছিল খাদ্য খাতের কয়েকটি কোম্পানির দখলে। ফু–ওয়াং ফুড, এমারেল্ড অয়েল ও জেমিনি সি ফুড—এই তিন কোম্পানির দখলে ছিল গতকালের বাজারের প্রায় ১৮ শতাংশ লেনদেন। বাজার–সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বেশ কিছুদিন ধরে শেয়ারবাজারের লেনদেনে যেসব কোম্পানির আধিপত্য চলছে, সেগুলো নিয়ে নানা ধরনের কারসাজির ঘটনা ঘটছে। কারসাজির মাধ্যমেই এসব কোম্পানির শেয়ারের দাম বাড়ানো হচ্ছে। দাম বাড়তে দেখে তাতে প্রলুব্ধ হচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরা।

অথচ এসব কোম্পানি মানের দিক থেকে খুব ভালো নয়। ফলে কোম্পানিগুলোর এমন আধিপত্য দেখে ভালো বিনিয়োগকারীরা আশাহত হচ্ছেন। অনেকে নতুন করে বিনিয়োগে আগ্রহী হচ্ছেন না।


নাম প্রকাশ না করার শর্তে শীর্ষস্থানীয় একটি ব্রোকারেজ হাউসের শীর্ষ কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ভালো অনেক কোম্পানির শেয়ারের দাম দীর্ঘদিন ধরে ফ্লোর প্রাইস বা সর্বনিম্ন মূল্যস্তরে আটকে আছে। সেখানে কয়েক মাস ধরে লেনদেনের শীর্ষে ঘুরেফিরে কয়েকটি কোম্পানির দাপট চলছে। এ ধরনের পরিস্থিতি বাজারে ভুল বার্তা দিচ্ছে।

ডিএসইতে মঙ্গলবার লেনদেন হয় মোট ৩২০টি প্রতিষ্ঠানের। এর মধ্যে ১৬০টিরই দাম সর্বনিম্ন মূল্যস্তরে আটকে আছে। দাম কমেছে ১২৭টির, আর বেড়েছে মাত্র ৩৩টির শেয়ারের দাম। দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমেছে।