ঋণসীমা তুলে দেওয়ার আইন পাস সিনেটেও

প্রকাশকালঃ ০৩ জুন ২০২৩ ১১:৪৩ পূর্বাহ্ণ ৬৭ বার পঠিত
ঋণসীমা তুলে দেওয়ার আইন পাস সিনেটেও

হাউসের পর মার্কিন সিনেটেও পাস হলো ঋণসীমা তুলে দেওয়া সংক্রান্ত বিল। আর্থিক সংকটের হাত থেকে বাঁচলো আমেরিকা। পাস করতে হতো ৫ জুনের মধ্যে। না হলে আমেরিকা আর্থিক সংকটে পড়তো। তার আগে বৃহস্পতিবারই সিনেটে পাস হয়ে গেল এই বিল। ফলে ঋণ নেওয়ার ক্ষেত্রে সরকারের কোনো সীমা থাকলো না। আপাতত যথাসময়ে ঋণ পরিশোধের কাজটাও করতে পারবে সরকার।

এই বিল নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে কয়েক মাস ধরে মতবিরোধ চলছিল। ডেমোক্র্যাটদের মধ্যেও বিরোধ ছিল। শেষপর্যন্ত সেনেটে ৬৩-৩৬ ভোটে তা পাস হলো। বুধবার বিলটি হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে পাস হয়েছিল। এবার প্রেসিডেন্ট জো বাইডেন সই করলেই তা আইনে পরিণত হবে।


সিনেটে ডেমোক্র্যাট নেতারা বলেছেন, তারা স্বস্তির নিঃশ্বাস ফেললেন। কারণ, আমেরিকা ঋণ পরিশোধের ক্ষেত্রে ডিফলটার হবে না। তারা যথাসময়ে ঋণ পরিশোধ করতে পারবে। আমেরিকার আয় ও ব্যয়ের মধ্যে ভারসাম্য না থাকার জন্য এই সংকট তৈরি হয়েছে বলে মনে করা হচ্ছে।

বিলে কী বলা হয়েছে?

বিলে বলা হয়েছে, আগামী দুই বছরের জন্য ঋণ নেওয়ার ক্ষেত্রে কোনো সীমা থাকবে না। ২০২৫ পর্যন্ত এই ব্যবস্থা কার্যকর হবে। তবে বেশ কিছু ডেমোক্র্যাট এমপির বিলের দুইটি বিষয় নিয়ে আপত্তি ছিল। তারা মনে করেছেন, এই বিলে এমন একটি ধারা আছে, যার ফলে পরিবেশের ক্ষতি হবে।