বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী: প্রধানমন্ত্রী

প্রকাশকালঃ ১০ জুন ২০২৪ ০১:০৮ পূর্বাহ্ণ ৬৩৯ বার পঠিত
বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী: প্রধানমন্ত্রী

ঢাকা প্রেসঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ভারতের মধ্য দিয়ে ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানির প্রতি বাংলাদেশের আগ্রহ পুনর্ব্যক্ত করেছেন।

ভুটানের প্রধানমন্ত্রী দাশো শেরিং তোবগে রোববার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর সাথে একটি সৌজন্য সাক্ষাৎ করতে এসেছিলেন তখন তিনি এই আগ্রহ প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ সৌজন্য সাক্ষাৎ শেষে এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান। তিনি বলেছেন যে ভুটান জলবিদ্যুৎ রপ্তানির জন্য বাংলাদেশের দিকে অধীর আগ্রহে অপেক্ষা করছে।

শেখ হাসিনা ভুটানের প্রধানমন্ত্রীকে বলেছেন যে ভারতের ভূখণ্ড দিয়ে বিদ্যুৎ রপ্তানির জন্য একটি ত্রিপক্ষীয় চুক্তি প্রয়োজন। এই বিষয়টি ইতিমধ্যেই ভারতের নজরে আনা হয়েছে।

হাছান মাহমুদ বলেছেন যে সৌজন্য সাক্ষাৎকালে দুই দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের সকল দিক নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেছেন যে উভয় দেশ বিদ্যমান বহুমুখী সম্পর্ক আরও জোরদার করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

ভুটানের প্রধানমন্ত্রী তার দেশে একটি বার্ন ইউনিট নির্মাণ এবং এক বছরের জন্য প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন।

শেখ হাসিনা বলেছেন যে ভুটান বাংলাদেশের হৃদয়ে একটি বিশেষ স্থান দখল করে আছে। কারণ ভুটান ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে প্রথম স্বীকৃতি দিয়েছিল।

প্রধানমন্ত্রী বলেছেন, "আমরা ভুটানকে সব ধরণের সহায়তা দিতে প্রস্তুত।"

তিনি কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ভারতকে দেওয়া জমির যথাযথ ব্যবহারের উপর জোর দিয়েছেন। তিনি আশা করেছেন যে ভুটান সেখানে শিল্প স্থাপন করবে। তিনি বাংলাদেশে ভুটানের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

ভুটানের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর একমাত্র কন্যা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদের ভূয়সী প্রশংসা করেছেন।