বৈশ্বিক চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি তৈরির উদ্যোগ: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী

প্রকাশকালঃ ২৫ মে ২০২৪ ০৮:১২ অপরাহ্ণ ১৬৩৫ বার পঠিত
বৈশ্বিক চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি তৈরির উদ্যোগ: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী

ঢাকা প্রেসঃ

বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত ১ কোটি ৩৫ লাখ বাংলাদেশির দক্ষতা বৃদ্ধি ও নতুন দক্ষতা অর্জনে প্রশিক্ষণ দেওয়া হবে। বৈশ্বিক চাহিদা অনুযায়ী জনশক্তি তৈরি করে বিদেশে শ্রম রপ্তানি বৃদ্ধি করা হবে। দুবাই ট্যাক্সিতে কর্মসংস্থানের জন্য ভাষা ও আইটি দক্ষতা উন্নয়নের প্রয়োজনীয়তা। বাংলাদেশিদের ভিসা প্রক্রিয়ায় দীর্ঘসূত্রিতা সমাধানে উদ্যোগ।

 

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, বৈশ্বিক চাহিদার আলোকে দক্ষ জনশক্তি তৈরি করা হবে। বিদেশে শ্রম রপ্তানির লক্ষ্যে যে দেশে যে ধরনের জনবলের চাহিদা আছে, সেই দেশে সেই ধরনের জনবল পাঠানো হবে।

তিনি আরও বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে ১ কোটি ৩৫ লাখের মতো বাংলাদেশি কর্মরত আছেন। তাদের দক্ষতা বৃদ্ধি ও নতুন দক্ষতা অর্জনে প্রশিক্ষণ দেওয়া হবে। এর মাধ্যমে তাদের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পাবে এবং বৈদেশিক মুদ্রা অর্জনও বাড়বে।

শনিবার সংযুক্ত আরব আমিরাতে জনশক্তি আমদানীকারক শীর্ষ প্রতিষ্ঠান প্রধানদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। দুবাইয়ের একটি হোটেলে আয়োজিত সভায় বাংলাদেশ থেকে জনশক্তি আমদানীকারক শীর্ষ ১৬ প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তারা অংশ নেন।

জনশক্তি আমদানীকারক প্রতিষ্ঠানগুলোর প্রধানরা বাংলাদেশিদের ক্ষেত্রে ভিসা প্রসেসিংয়ে দীর্ঘসূত্রিতার অভিযোগ করেন। পাশাপাশি দুবাই ট্যাক্সিতে নিয়োগের ক্ষেত্রে ভাষা ও আইটি দক্ষতা উন্নয়নের প্রয়োজনীয়তা তুলে ধরেন। প্রতিমন্ত্রী এই বিষয়ে সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে সমাধানের উদ্যোগ নেবেন বলে জানান।
 

বৈশ্বিক চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি তৈরির মাধ্যমে বিদেশে শ্রম রপ্তানি বৃদ্ধি এবং অর্থনীতিতে অবদান রাখাই সরকারের লক্ষ্য। এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।