বেসরকারি খাতের ১০টি বাণিজ্যিক ব্যাংককে ডলার কারসাজিতে জরিমানা

প্রকাশকালঃ ০২ অক্টোবর ২০২৩ ০৪:০২ অপরাহ্ণ ৩১৩ বার পঠিত
বেসরকারি খাতের ১০টি বাণিজ্যিক ব্যাংককে ডলার কারসাজিতে জরিমানা

বেসরকারি খাতের ১০টি বাণিজ্যিক ব্যাংককে ডলার কারসাজির দায়ে ১০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। নির্ধারিত দামের চেয়ে বেশি মূল্যে আমদানিকারকের কাছে ডলার বিক্রির অপরাধে ব্যাংকগুলোর ট্রেজারি বিভাগের প্রধানদের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানায়, ডলার কারসাজির সঙ্গে জড়িত ব্যাংকগুলোর মধ্যে ইসলামী ধারার তিনটি ব্যাংক রয়েছে। এ ছাড়া প্রচলিত ধারার রয়েছে সাতটি ব্যাংক।


রবিবার (০১ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ব্যাংক কম্পানি আইনের ১০৯ (৭) ধারা অনুযায়ী, বেশি মূল্যে ডলার বিক্রির অপরাধে ১০ ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানকে জরিমানা করা হয়েছে। 

এর আগে বেশি দামে ডলার বিক্রি করার অভিযোগে বেসরকারি খাতের ১০ ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সেপ্টেম্বরে চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। অভিযোগ প্রমাণিত হওয়ায় এসব ব্যাংকের ট্রেজারি প্রধানকে জরিমানার প্রক্রিয়া শুরু করে।

এদিকে বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুযায়ী, ব্যাংকগুলো কী পরিমাণ বৈদেশিক মুদ্রা নিজেদের কাছে রাখতে পারবে তার একটি সীমা (এনওপি) রয়েছে। গত বছরের জুলাই মাসের আগে ব্যাংকের রেগুলেটরি ক্যাপিটালের ২০ শতাংশ পর্যন্ত বিদেশি মুদ্রা সংরক্ষণ করার সুযোগ ছিল। 


তবে ২০২২ সালের মাঝামাঝি এর পরিমাণ কমিয়ে ১৫ শতাংশ করা হয়। এর বেশি ডলার থাকলে তা বাংলাদেশ ব্যাংক বা অন্য কোনো ব্যাংকের কাছে বিক্রি করার নিয়ম রয়েছে। এদিকে সম্প্রতি ব্যাংকগুলোর করপোরেট গভর্ন্যান্সের যাবতীয় নীতিমালা মেনে চলার বিষয়ে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ডলার কারসাজি রোধে ব্যাংক চেয়ারম্যানদের কড়া বার্তা দিয়েছেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। 

বাংলাদেশ ব্যাংকে বেসরকারি ব্যাংক উদ্যোক্তা ও পরিচালকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) নেতাদের সঙ্গে বৈঠকে গভর্নর এই তাগিদ দেন। বৈঠকে বিএবি চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদারের নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নেয়। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, বেশি দামে ডলার বিক্রির জন্য এসব ব্যাংকের ট্রেজারি প্রধান দায় এড়াতে পারেন না।