জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক পরিষদে (ইকোসোক) নির্বাচনে বাংলাদেশের জয়

প্রকাশকালঃ ০৮ জুন ২০২৪ ০১:০৬ অপরাহ্ণ ৭৫ বার পঠিত
জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক পরিষদে (ইকোসোক) নির্বাচনে বাংলাদেশের জয়

ঢাকা প্রেসঃ
জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসোক) ২০২৫-২০২৭ মেয়াদের নির্বাচনে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে বাংলাদেশ জয়ী হয়েছে। ১৮৯ ভোটের মধ্যে ১৮১ ভোট পেয়ে নির্বাচনে জয়ী হয় বাংলাদেশ। শুক্রবার (৭ জুন) জাতিসংঘ সাধারণ পরিষদের সভাকক্ষে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

 

 

জাতিসংঘের ২০৩০ এজেন্ডা ও ভিশন-২০৪১: স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ বাস্তবায়নে বাংলাদেশের অভূতপূর্ব সাফল্যের স্বীকৃতি। সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে রোল মডেল হিসেবে বাংলাদেশের উন্নয়ন বৈশ্বিক স্বীকৃতি পেয়েছে। অন্যান্য দেশের বিশ্বাস, নির্ভরতা ও সম্মান অর্জন করেছে বাংলাদেশ। ইকোসোকে বাংলাদেশের নেতৃত্ব আরও শক্তিশালী হবে। বাংলাদেশের উন্নয়ন অভিজ্ঞতার সাফল্য বিশ্বের সাথে ভাগাভাগি করতে সুযোগ পাবে।

 

রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত জাতিসংঘের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির (২য় কমিটি) সভাপতি নির্বাচিত হয়েছেন। স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বাংলাদেশের ২০২৬ সালে উন্নয়নশীল দেশে উত্তরণের লক্ষ্যে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বাংলাদেশ বর্তমানে ইউএনডিপি, ইউএনএফপিএ এবং ইউএনঅপ্সের নির্বাহী বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছে। ইকোসোকে বাংলাদেশ আগামী ২০২৫ সালের জানুয়ারি মাস থেকে তিন বছর মেয়াদে (২০২৫-২০২৭) দায়িত্ব পালন করবে।