হোয়াটসঅ্যাপ ভারতে ৬৬ লাখ অ্যাকাউন্ট নিষিদ্ধ করার কারণ:

প্রকাশকালঃ ০২ জুলাই ২০২৪ ০১:১৭ অপরাহ্ণ ৫২৫ বার পঠিত
হোয়াটসঅ্যাপ ভারতে ৬৬ লাখ অ্যাকাউন্ট নিষিদ্ধ করার কারণ:

ঢাকা প্রেস ডেস্ক


হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ মে মাসে ভারতে ৬৬ লাখ ২০ হাজার অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। এর মধ্যে ১২ লাখ ৫৫ হাজার অ্যাকাউন্ট ব্যবহারকারীদের কোন রিপোর্ট ছাড়াই সক্রিয়ভাবে বন্ধ করা হয়েছে। হোয়াটসঅ্যাপের নিয়ম লঙ্ঘনের অভিযোগেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

 

কারণসমূহ:

তথ্যপ্রযুক্তি আইন লঙ্ঘন: হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ দাবি করেছে যে, তথ্যপ্রযুক্তি আইন মেনে এবং প্ল্যাটফর্মের কমিউনিটি স্ট্যান্ডার্ড ও ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত করার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
 

ক্ষতিকারক ও অনাকাঙ্ক্ষিত বার্তা: হোয়াটসঅ্যাপের মূল লক্ষ্য ছিল ভারতে প্ল্যাটফর্মটিতে ক্ষতিকর ও অনাকাঙ্ক্ষিত বার্তা আদান-প্রদান কমানো।
 

নিয়ম লঙ্ঘন: ব্যবহারকারীরা যদি হোয়াটসঅ্যাপের নিয়ম লঙ্ঘন করে, তাহলে তাদের অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হতে পারে। এর মধ্যে রয়েছে স্প্যাম, অপব্যবহার, ভুয়া খবর ছড়ানো ইত্যাদি।
 

স্বয়ংক্রিয় সনাক্তকরণ: হোয়াটসঅ্যাপ কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে নিয়ম লঙ্ঘনকারী অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে চিহ্নিত করে এবং বন্ধ করে দেয়।
 

ব্যবহারকারীর অভিযোগ: অনেক সময়, ব্যবহারকারীরা অন্যদের অ্যাকাউন্ট রিপোর্ট করে যদি মনে হয় যে তারা হোয়াটসঅ্যাপের নিয়ম লঙ্ঘন করছে। রিপোর্ট যাচাই করার পর হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ প্রয়োজনে ব্যবস্থা নিতে পারে।
 

উল্লেখ্য:

হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার হল ভারত, যেখানে ৫৫ কোটিরও বেশি মানুষ এই প্ল্যাটফর্ম ব্যবহার করে।

চলতি বছরের জানুয়ারিতে হোয়াটসঅ্যাপ ৬৭ লাখ ২৮ হাজার, ফেব্রুয়ারিতে ৭৬ লাখ ২৮ হাজার, মার্চে ৮০ লাখ এবং এপ্রিলে ৭১ লাখেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে।