শরতে টাঙ্গুয়ার হাওর ভ্রমন

প্রকাশকালঃ ০৭ অক্টোবর ২০২৩ ০১:৩৩ অপরাহ্ণ ১৫৩ বার পঠিত
শরতে টাঙ্গুয়ার হাওর ভ্রমন

য় কুড়ি কান্দার ছয় কুড়ি বিল নামে বিখ্যাত টাঙ্গুয়ার হাওর। বছরে দুটো সময়ে ভিন্ন দুটো রূপ নিয়েই আলোচনা যার মূলত দুটি রুপ নিয়েই কথা হয় সব সময়। প্রথমটি আমাদের বর্ষায় ভেজা রুপ। দ্বিতীয় রুপ শীতের শেষে বিস্তীর্ণ ফসলের ক্ষেতে ছেয়ে যাওয়া রক্তলাল শিমুল ফুলের মধ্যে। হাওরের জনপ্রিয় এই রুপই সব না। এই দুটো রুপ বাদেও রয়েছে আরেক মাতাল করা রুপ। সেটি হলো শরতের টাঙ্গুয়ার হাওর। পরিষ্কার নীল আকাশ, স্বচ্ছ নীল পানি আর সবুজাভ প্রকৃতি আপনাকে মুগ্ধ করবে প্রতি মুহূর্তে। 

টেকেরঘাট পৌঁছেই প্রথমে যাবেন বিছানাকান্দির লাইট ভার্সন লাকমাছড়া ঘুরতে। টেকেরঘাটের বেশ কাছেই অবস্থিত লাকমাছড়া। জাফলং আর বিছানাকান্দির মতো এখানেও জলরাশি আর পাহাড়ে ঘেরা বিশাল জায়গা।


এছাড়া আছে বিরাট আকারের অনেক পাথর। পুরো সেটাপটিই ব্যতিক্রম। দূরে তাকালে দেখবেন ধাপে ধাপে নেমে আসা পাহাড়। একটু ভালোভাবে তাকালে পাহাড়ের কোলজুড়ে সাদা ঝরনার পানি নেমে আসার স্বচ্ছ ছড়া দেখা যাবে। যদি সকাল সকাল পৌছুতে পারেন তাহলে অবশ্যই শহীদ সিরাজ লেকে শেষ বিকাল কাটাতে যাবেন। 

একদম স্বচ্ছ ও নীলাভ যাদুকাটা নদী আপনাকে মুগ্ধ করবেই। ভারতের খাসিয়া জৈন্তিয়া পাহাড় থেকে উৎপত্তি হয়ে এ স্থান দিয়েই বাংলাদেশে প্রবেশ করেছে এ নদী। দেশের খনিশিল্পে এ নদীর রয়েছে ব্যাপক অবদান। বারেক টিলা ভারত-বাংলাদেশের সীমানাঘেঁষা সেই স্থান, যেখানে পাবেন মেঘালয়ের পাহাড়, ঝরনা আর যাদুকাটা নদীর বার্ডস আই ভিউ। প্রকৃতির কোলে এই আনন্দ শেষেই আবার ইট-পাথরের শহরে ফিরে আসা। কিন্তু শরতে ঘুরে আসুন টাঙ্গুয়ার হাওরে। যদি পরিকল্পনা করেই থাকেন।