বৈষম্যবিরোধী আন্দোলন ও ড. ইউনূসের নেতৃত্ব: একটি নতুন অধ্যায়

প্রকাশকালঃ ০৬ আগu ২০২৪ ০৮:২৬ অপরাহ্ণ ৫৭৩ বার পঠিত
বৈষম্যবিরোধী আন্দোলন ও ড. ইউনূসের নেতৃত্ব: একটি নতুন অধ্যায়

ঢাকা প্রেস নিউজ


বাংলাদেশের রাজনীতিতে এক অভূতপূর্ব ঘটনার সাক্ষী হয়েছে দেশবাসী।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তীব্র চাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে। দেশ পরিচালনার জন্য একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি তুলেছে আন্দোলনকারীরা।

 

আন্দোলনকারীরা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে প্রস্তাব করেছে। ড. ইউনূসও এই প্রস্তাবে সম্মতি জানিয়েছেন। তিনি বলেছেন, "যে শিক্ষার্থীরা এত ত্যাগ স্বীকার করেছেন, তাঁরা যখন এই কঠিন সময়ে আমাকে এগিয়ে আসার অনুরোধ করেন, তাহলে আমি কীভাবে তা প্রত্যাখ্যান করি?"
 

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বিভিন্ন রাজনৈতিক দল ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের বিষয়টি বিবেচনা করছেন। আন্দোলনকারীরা দ্রুত সময়ের মধ্যে ড. ইউনূসের নেতৃত্বে একটি সর্বজনীন সরকার গঠনের দাবি জানিয়েছে।  

 

ড. মুহাম্মদ ইউনূস দীর্ঘদিন ধরে বাংলাদেশের দরিদ্রতার বিরুদ্ধে লড়াই করে আসছেন। তাঁর গ্রামীণ ব্যাংক দেশের অর্থনীতিতে বিপ্লব সাধন করেছে। তাঁর নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হলে দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতিতে ব্যাপক পরিবর্তন আসতে পারে।
 

এই ঘটনা বাংলাদেশের রাজনীতিতে একটি নতুন অধ্যায়ের সূচনা করেছে। আগামী দিনগুলোতে দেশের রাজনৈতিক পরিস্থিতি কীভাবে পরিবর্তিত হয় তা দেখার জন্য সকলেই উৎসুক।