আফিম উৎপাদনে শীর্ষস্থানে মিয়ানমার

প্রকাশকালঃ ১৩ ডিসেম্বর ২০২৩ ০৪:১০ অপরাহ্ণ ১৯৮ বার পঠিত
আফিম উৎপাদনে শীর্ষস্থানে মিয়ানমার

ফগানিস্তানকে ছাড়িয়ে আফিম উৎপাদনে এখন শীর্ষস্থান নিয়েছে মিয়ানমার। আফগানিস্তানে আফিমের আবাদ নানা কারণে কমে যাওয়ায় এই অবস্থানে পৌঁছেছে মিয়ানমার। গতকাল মঙ্গলবার (১২ ডিসেম্বর) জাতিসংঘের একটি প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পেয়েছে।

মিয়ানমারের আফিম চাষীরা এখন অন্য যেকোনো পণ্য চাষের তুলনায় গড়ে প্রায় ৭৫ শতাংশ বেশি উপার্জন করছেন। দেশটিতে এখন প্রতি কেজি আফিম ৩৫৫ ডলারে বিক্রি হচ্ছে এবং চাষের জমি গত বছরের তুলনায় ১৮ শতাংশ বেড়ে ৪৭ হাজার হেক্টরে পৌঁছেছে।


বৈধভাবে দেশটিতে অর্থনৈতিক কর্মকাণ্ডের সুযোগ সীমিত হয়ে এসেছে। দেশটিতে মুদ্রাস্ফীতি এবং মুদ্রার মান কমে যাওয়ায় সৃষ্ট আর্থিক বিপর্যয়ের মুখে আফিমসহ অন্যান্য অবৈধ পণ্যের উৎপাদনকে আকর্ষণীয় বিকল্প বা জীবিকা নির্বাহের মাধ্যম হিসেবে দেখা হচ্ছে।

‘২০২১ এর ফেব্রুয়ারিতে মিয়ানমারে সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর অর্থনীতি, সুরক্ষা ও সুশাসনে প্রতিবন্ধকতা দেখা দেয়। যার ফলে আফিম চাষের দিকে প্রত্যন্ত অঞ্চলের চাষীরা জীবিকা অর্জনের জন্য ঝুঁকছেন।’

জাতিসংঘের অফিস ফর ড্রাগস অ্যান্ড ক্রাইমের (ইউএনওডিসি) প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকে মিয়ানমারের অর্থনীতি অব্যাহত সংঘাত ও অস্থিতিশীলতার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।