পোশাক খাতে অস্থিরতা: প্রতিবেশী দেশের ইন্ধন-শ্রম সচিব

প্রকাশকালঃ ২১ সেপ্টেম্বর ২০২৪ ০৬:২১ অপরাহ্ণ ৪২৮ বার পঠিত
পোশাক খাতে অস্থিরতা: প্রতিবেশী দেশের ইন্ধন-শ্রম সচিব

ঢাকা প্রেস নিউজ


শ্রম ও কর্মসংস্থান সচিব এ এইচ এম সফিকুজ্জামান অভিযোগ করেছেন যে, বাংলাদেশের পোশাক খাতে সৃষ্ট অস্থিরতার পেছনে প্রতিবেশী দেশের ইন্ধন একটি গুরুত্বপূর্ণ কারণ।

 

শনিবার (২১ সেপ্টেম্বর) ‘ডিবেট ফর ডেমোক্রেসি’ ছায়া সংসদে তিনি এই তথ্য উল্লেখ করেন। তিনি বলেন, এই অস্থিরতা চলতে থাকলে বাংলাদেশের ক্রয়াদেশ অন্য দেশে চলে যেতে পারে। ফলে, দেশের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ খাত ক্ষতিগ্রস্ত হতে পারে।
 

সচিব আরও জানান যে, আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশের পোশাক শিল্প সম্পর্কে নেতিবাচক প্রচারণা চালানো হচ্ছে, যার লক্ষ্য হল দেশের রপ্তানি কমিয়ে দেওয়া। একইসঙ্গে, ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার মাধ্যমে শিল্প এলাকায় অস্থিরতা সৃষ্টির চেষ্টা করা হচ্ছে।
 

শ্রমিকদের অধিকার লঙ্ঘনের বিষয়টি উল্লেখ করে সচিব বলেন, পোশাক খাতকে স্থিতিশীল করতে শ্রমিকদের অধিকার নিশ্চিত করা অত্যন্ত জরুরি। তিনি আরও বলেন যে, একই দেশে দুই ধরনের শ্রম আইন থাকতে পারে না।
 

গত ১৫ বছরে শ্রমিক কল্যাণ তহবিলের অপব্যবহারের বিষয়টিও তিনি উল্লেখ করেন। তিনি বলেন, এই তহবিলের টাকা ঝুঁকিপূর্ণ ব্যাংকে রাখা হয়েছে এবং বর্তমান সরকার এই তহবিল পরিচালনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করবে।
 

সচিব আরও বলেন যে, বিগত সময়ে ব্যবসায়ী সংগঠনগুলো রাজনৈতিক স্বার্থে ব্যবহৃত হয়েছে এবং ব্যবসায়ীরা এমপি-মন্ত্রী হওয়ার কারণে স্বার্থের দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে।