রেমিট্যান্স প্রবাহে উল্লেখযোগ্য বৃদ্ধি, আগস্টে রেকর্ড পরিমাণ অর্থ প্রবাহ

প্রকাশকালঃ ২৫ আগu ২০২৪ ০৬:৫৬ অপরাহ্ণ ৬৩২ বার পঠিত
রেমিট্যান্স প্রবাহে উল্লেখযোগ্য বৃদ্ধি, আগস্টে রেকর্ড পরিমাণ অর্থ প্রবাহ

ঢাকা প্রেস নিউজ


শেখ হাসিনা সরকারের পতনের পরপরই দেশে রেমিট্যান্স প্রবাহে উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করা যাচ্ছে।

আগস্ট মাসের প্রথম ২৪ দিনে বাংলাদেশে মোট ১৭১ কোটি ৮৩ লাখ ৩০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় প্রায় ৩০% বেশি।
 

জুলাই মাসে রাজনৈতিক অস্থিরতার কারণে রেমিট্যান্স প্রবাহ কিছুটা কমে গেলেও, আগস্ট মাসে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এই উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটেছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, আগস্ট মাসের প্রথম সপ্তাহে ৩৮ কোটি ৭১ লাখ ২০ হাজার মার্কিন ডলার, দ্বিতীয় সপ্তাহে ৬৫ কোটি ১৪ লাখ মার্কিন ডলার এবং তৃতীয় সপ্তাহে ৫৮ কোটি ৪১ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে।
 

ব্যাংকভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে ২৭ কোটি ৬৯ লাখ ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ৬ কোটি ৪ লাখ ১০ হাজার মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ১৩৭ কোটি ৭৭ লাখ ৯০ হাজার ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে ৩২ লাখ ৩০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে।
 

২০২৩-২৪ অর্থবছরে জুলাই মাসে ১৯৭ কোটি ৩১ লাখ, আগস্টে ১৫৯ কোটি ৯৪ লাখ এবং সেপ্টেম্বর মাসে ১৩৩ কোটি ৪৩ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছিল। এরপর থেকে প্রতি মাসে রেমিট্যান্সের পরিমাণ বৃদ্ধি পেতে থাকে এবং জুন মাসে ২৫৪ কোটি ১৬ লাখ মার্কিন ডলারে পৌঁছেছিল। তবে ২০২৪-২৫ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রাজনৈতিক অস্থিরতার কারণে রেমিট্যান্স প্রবাহ কিছুটা কমে গিয়েছিল।
 

রেমিট্যান্স প্রবাহের এই বৃদ্ধি বাংলাদেশের অর্থনীতির জন্য একটি ইতিবাচক সংকেত। প্রবাসীদের পাঠানো এই অর্থ দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে এবং বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ব্যবহার করা হতে পারে।