ইসলামে আল্লাহর সন্তুষ্টি ও অসন্তুষ্টি যেসব কাজে

প্রকাশকালঃ ২৭ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৫৭ অপরাহ্ণ ১৮০ বার পঠিত
ইসলামে আল্লাহর সন্তুষ্টি ও অসন্তুষ্টি যেসব কাজে

সলামে আল্লাহর সন্তুষ্টি ও অসন্তুষ্টি নির্ধারণে কিছু মৌলিক কাজ ও অবস্থা বর্ণিত হয়েছে:

আল্লাহর সন্তুষ্টি:

ঈমান এবং তাওবা: একজন মুসলিমের প্রথম কাজ হলো আল্লাহের উপর ঈমান রাখা এবং তাওবা করা, অর্থাৎ গুনাহ করে নেওয়া দোষ সম্মান করে আল্লাহর কাছে প্রশ্ন না হওয়া। তাওবা করে আল্লাহর কাছে মাফি চেয়ে থাকা একটি মৌলিক প্রস্তাবনা।

সোম ও সালাত: মুসলিমদের একটি দ্বিতীয় গুরুত্বপূর্ণ কাজ হলো সোম এবং সালাত আদায় করা। সোমের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি প্রাপ্ত হয় এবং সালাতের মাধ্যমে আল্লাহর সাথে যোগাযোগ স্থাপন করা হয়।

চারিত্রিক নেকি কর্ম: মুসলিমদের একজন কর্মী হিসেবে যেসব নেকি কর্ম করে এবং লোকদের সাথে সদয় ও সদাচারে প্রতাপিত থাকে, সে মানুষটি আল্লাহর সন্তুষ্টি প্রাপ্ত করতে সক্ষম হয়।

আল্লাহর অসন্তুষ্টি:

শিরক করা: একজন মুসলিম কোন আল্লাহের সাথে অন্যান্য দেবতা বা সাধু বা মধ্যমিকার প্রতি শ্রদ্ধা প্রদান করলে অথবা কোন আল্লাহের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্বভাবে অসন্তুষ্ট হলে, তাকে আল্লাহর অসন্তুষ্টি বর্ণিত হয়।

গুনাহ করা: মুসলিমদের আল্লাহের নির্দেশনা বা শরীরের নির্দেশনা বিতরণ করার বিপরীতে গুনাহ করা অথবা সদয় অসদয় বা দুর্বৃত্তি অনুষ্ঠান করা মুসলিমের আল্লাহর অসন্তুষ্টি প্রাপ্ত করে।

খবর ফুসকিয়ে দেওয়া: মুসলিমের মধ্যে খবর ছড়ানো একটি মন্ত্রনা হলো, এটি আল্লাহর অসন্তুষ্টি প্রাপ্ত করে এবং সামাজিক মিথ্যা প্রচার করতে সাহায্য করে।

এই সমস্যাগুলির মধ্যে সেরা উপায় হলো আল্লাহর রাস্তায় থাকা এবং তার নির্দেশনা অনুসরণ করা, তাত্পর্যে তার সন্তুষ্টি প্রাপ্ত করতে।