ট্রাস্ট লাইফ ইনস্যুরেন্সের এক মাসে শেয়ারের দাম বেড়ে সাত গুণ

প্রকাশকালঃ ১১ জুন ২০২৩ ১১:১৮ পূর্বাহ্ণ ১৩৯ বার পঠিত
ট্রাস্ট লাইফ ইনস্যুরেন্সের এক মাসে শেয়ারের দাম বেড়ে সাত গুণ

মাত্র এক মাসের ব্যবধানে নতুন তালিকাভুক্ত কোম্পানি ট্রাস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্সের শেয়ারের দাম বেড়ে সাত গুণ হয়ে গেছে। টানা মূল্যবৃদ্ধিতে কোম্পানিটির ১০ টাকা অভিহিত মূল্যের (ফেসভ্যালু) শেয়ারের বাজারমূল্য বেড়ে হয়েছে ৭২ টাকা।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহ শেষে মূল্যবৃদ্ধির দিক থেকে শীর্ষে ছিল এ কোম্পানি। গত সপ্তাহের পাঁচ কার্যদিবসেই এটির শেয়ারের দাম ২৭ টাকা বেড়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস গত রোববার লেনদেন শুরুর আগে কোম্পানিটির শেয়ারের বাজারমূল্য ছিল ৪৫ টাকা। সপ্তাহ শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৭২ টাকায়। গত সপ্তাহে এর চেয়ে বেশি আর কোনো কোম্পানির শেয়ারের এত বেশি দাম বাড়েনি।

গত ১১ মে শেয়ারবাজারে কোম্পানিটির লেনদেন শুরু হয়। প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওতে কোম্পানিটি ১ কোটি ৬০ লাখ শেয়ার ছেড়ে ১৬ কোটি টাকা সংগ্রহ করে। প্রতিটি শেয়ার আইপিওতে ১০ টাকা অভিহিত মূল্যে বিক্রি করা হয়। সেই ১০ টাকার আইপিও শেয়ারের দাম মাস না ঘুরতেই উঠেছে ৭২ টাকায়।


সাম্প্রতিক সময়ে শেয়ারবাজারে লেনদেনের বড় অংশজুড়েই রয়েছে বিমা খাতের শেয়ারের আধিপত্য। সেই সুযোগে এ খাতের কিছু কোম্পানির শেয়ার অস্বাভাবিকভাবে বাড়ছে। বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বিমা কোম্পানিগুলো সাধারণত স্বল্প মূলধনি হওয়ায় এসব শেয়ার নিয়ে কারসাজি সহজ। আর আইপিও শেয়ারের ক্ষেত্রে কারসাজির সুযোগ আরও বেশি। তালিকাভুক্তির শুরুতে কারসাজিকারকেরা বড় অঙ্কের শেয়ার কিনে নেন। এরপর দাম বাড়াতে শুরু করেন। দাম বাড়তে থাকলে অনেকে শেয়ার বিক্রি না করে ধরে রাখেন। ফলে প্রতিদিন অল্প কিছু শেয়ারের হাতবদলের পরও সর্বোচ্চ মূল্যবৃদ্ধি হচ্ছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, গত সপ্তাহে পাঁচ কার্যদিবসে ট্রাস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্সের শেয়ারের দাম প্রতিদিন গড়ে সাড়ে ৫ শতাংশ করে বেড়েছে। যদিও পুরো সপ্তাহজুড়ে হাতবদল হয়েছে মাত্র ৩ কোটি টাকার সমমূল্যের শেয়ার। প্রতিদিন গড়ে ৬২ লাখ টাকার শেয়ারের হাতবদল হয়।


শুধু ট্রাস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স নয়, গত সপ্তাহ শেষে ঢাকার শেয়ারবাজারে মূল্যবৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির মধ্যে ৫টিই ছিল বিমা কোম্পানি। ট্রাস্ট ইসলামী লাইফ ছাড়া অন্য চারটি হলো মেঘনা লাইফ ইনস্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, রূপালী লাইফ ইনস্যুরেন্স ও সোনালী লাইফ ইনস্যুরেন্স। এ চার কোম্পানির শেয়ারের দাম সর্বনিম্ন ১৩ থেকে সর্বোচ্চ ৪০ শতাংশ বেড়েছে।

লেনদেনের এক-চতুর্থাংশ ১০ কোম্পানির
গত সপ্তাহে ঢাকার বাজারের মোট লেনদেনের এক-চতুর্থাংশই ছিল ১০ কোম্পানির দখলে। এ ১০ কোম্পানির সম্মিলিত লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৩৭৯ কোটি টাকা। কোম্পানি ১০টি হলো মেঘনা লাইফ ইনস্যুরেন্স, ইন্ট্রাকো রিফুয়েলিং, রূপালী লাইফ ইনস্যুরেন্স, রংপুর ডেইরি, নাভানা ফার্মা, জেমিনি সি ফুড, অগ্নি সিস্টেমস, আইটি কনসালট্যান্টস, সি পার্ল বিচ রিসোর্ট ও আমরা নেটওয়ার্কস। ডিএসইতে গত সপ্তাহে মোট ৫ হাজার ৪৪৪ কোটি টাকার লেনদেন হয়েছিল।

গত সপ্তাহ শেষেও ডিএসইতে দৈনিক গড় লেনদেনের পরিমাণ ছিল হাজার কোটি টাকার বেশি। সপ্তাহ শেষে দৈনিক গড় লেনদেন ছিল ১ হাজার ৮৯ কোটি টাকা, যা আগের সপ্তাহের চেয়ে প্রায় দেড় শতাংশ বা ১৫ কোটি টাকা কম। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া বেশির ভাগ শেয়ারেরই দরপতন হয়েছে। গত সপ্তাহে ডিএসইতে ৪০২টি প্রতিষ্ঠানের লেনদেন হয়। তার মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ১১৪টির আর অপরিবর্তিত ছিল ২০৮টির দাম।