চুলের রুক্ষতা দূর করার ৬টি সহজ উপায়

প্রকাশকালঃ ০৬ মে ২০২৪ ০১:৪৮ অপরাহ্ণ ১২৬ বার পঠিত
চুলের রুক্ষতা দূর করার ৬টি সহজ উপায়

আজকালের দূষিত পরিবেশ ও ব্যস্ত জীবনধারার কারণে চুলের রুক্ষতা একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। রুক্ষ চুল শুধু দেখতেই খারাপ লাগে না, বরং ঘন ঘন চুল ভেঙে যাওয়া, খুশকি ইত্যাদি সমস্যারও সৃষ্টি করে। তবে চিন্তা নেই, কারণ ঘরে বসেই কিছু সহজ উপায়ে আপনি আপনার রুক্ষ চুলকে ফিরিয়ে পেতে পারেন মসৃণতা ও লাবণ্য।

 

১. প্রচুর পরিমাণে পানি পান করুন: পানি শরীরের জন্য যেমন জরুরি, তেমনি চুলের জন্যও। প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করলে আপনার চুল আর্দ্র থাকবে এবং রুক্ষতা দূর হবে।

 

২. নিয়মিত তেল ব্যবহার করুন: তেল চুলের জন্য প্রাকৃতিক কন্ডিশনার। সপ্তাহে ২-৩ বার নিয়মিত অলিভ অয়েল, নারকেল তেল, অথবা রেড়ির তেল ব্যবহার করুন। তেল গরম করে হালকা ম্যাসাজ করে মাথায় লাগিয়ে রাখুন ৩০ মিনিটের জন্য। এরপর মৃদু শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

 

৩. ময়েশ্চারাইজিং মাস্ক ব্যবহার করুন: মাস্ক চুলের রুক্ষতা দূর করে চুলকে করে তোলে নরম ও মসৃণ। ঘরে তৈরি মাস্ক ব্যবহার করতে পারেন। যেমন:

  • মেয়োনিজ মাস্ক: ১/২ কাপ মেয়োনিজের সাথে ১ টেবিল চামচ মধু মিশিয়ে মাথায় লাগিয়ে রাখুন ৩০ মিনিটের জন্য।

  • অ্যাভোকাডো মাস্ক: ১/২ টি পাকা অ্যাভোকাডো মসৃণ করে ১ টেবিল চামচ অলিভ অয়েলের সাথে মিশিয়ে মাথায় লাগিয়ে রাখুন ৩০ মিনিটের জন্য।

  • দই মাস্ক: ১ কাপ দইয়ের সাথে ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মাথায় লাগিয়ে রাখুন ৩০ মিনিটের জন্য।

 

৪. মৃদু শ্যাম্পু ব্যবহার করুন: রাসায়নিকযুক্ত শ্যাম্পু চুলের রুক্ষতা বাড়িয়ে তোলে। তাই মৃদু শ্যাম্পু ব্যবহার করুন যা আপনার চুলের ধরনের সাথে মানানসই।

 

৫. শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করুন: শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন। এতে চুল নরম ও মসৃণ হয়।

 

৬. চুল আঁচড়ানোর সময় সাবধানতা অবলম্বন করুন: ভেজা চুল কখনোই আঁচড়াবেন না। কারণ ভেজা চুল দুর্বল থাকে এবং সহজেই ভেঙে যায়। চুল আঁচড়ানোর জন্য চিরুনি ব্যবহার করুন।

 

এই টিপসগুলো নিয়মিত অনুসরণ করলে আপনার রুক্ষ চুল মসৃণ ও ঝলমলে হয়ে উঠবে।