‘বিনিময়’ প্ল্যাটফরমে লেনদেনের জন্য আলাদা অ্যাকাউন্ট খোলার নির্দেশ  

প্রকাশকালঃ ১১ জুলাই ২০২৪ ১১:২৫ পূর্বাহ্ণ ৬০৫ বার পঠিত
‘বিনিময়’  প্ল্যাটফরমে লেনদেনের জন্য আলাদা অ্যাকাউন্ট খোলার নির্দেশ  

ব্যাংক, মোবাইল ব্যাংকিং সার্ভিসেস (এমএফএস) ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডারের (পিএসপি) মধ্যে আন্তঃলেনদেন নিষ্পত্তির জন্য থাকা ‘বিনিময়’ প্ল্যাটফরমে অ্যাকাউন্ট খোলা, ব্যবহার ও ব্যবস্থাপনার জন্য পৃথক অ্যাকাউন্ট খোলার নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।  সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট (পিএসডি) এ নির্দেশনা জারি করে।

 

বাংলাদেশ ব্যাংক ২০২২ সালের নভেম্বরে বিনিময় প্ল্যাটফরম চালু করে। দেড় বছরের বেশি সময় পর বিনিময় পরিচালনার জন্য নির্দেশিকা প্রকাশিত হলো।কেন্দ্রীয় ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, গাইডলাইন অনুযায়ী এই প্ল্যাটফরমে আলাদা অ্যাকাউন্ট খুলতে হবে গ্রাহকদের। এসময় গ্রাহকদের ই-কেওয়াইসি নিশ্চিত করতে হবে। এজেন্ট পয়েন্ট থেকে টাকা তোলার প্রয়োজন ছাড়াই বিভিন্ন অ্যাকাউন্টে নির্বিঘ্নে অর্থ স্থানান্তর করতে পারবেন বিনিময় ব্যবহারকারীরা। আবার এটি বিমার প্রিমিয়াম বা ইএমআই প্রদানের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে; যদিও এর জন্য নির্দিষ্ট পরিমাণে চার্জ দিতে হবে ব্যবহারকারীকে। এছাড়া, ইউটিলিটি বিল, সরকারি বিল পেমেন্ট, সরকারি বকেয়া, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর পেমেন্ট, সরকারি চাকরিজীবীদের বিতরণ এবং ই-কমার্স পেমেন্টের ক্ষেত্রেও এই প্ল্যাটফরম ব্যবহার করার সুযোগ রয়েছে।

 

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী, বিনিময় প্ল্যাটফরমের মাধ্যমে বিকাশ থেকে রকেটের মতো এক এমএফএস থেকে আরেক এমএফএসে টাকা পাঠাতে প্রতি ১ হাজার টাকায় ৫ টাকা ফি দিতে হবে। এছাড়া, মোবাইল ব্যাংকিং থেকে ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠাতে প্রতি হাজারে ফি দিতে হবে ১০ টাকা। একইভাবে, মোবাইল ব্যাংকিং থেকে পেমেন্ট পরিষেবা প্রদানকারীর ই-ওয়ালেটে টাকা পাঠাতে প্রতি হাজারে ৫ টাকা খরচ হবে এবং বিনিময় ব্যবহার করে সম্পন্ন প্রতিটি  লেনদেনের জন্য প্রাপক প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংককে ০.৫ টাকা করে প্রদান করবে।