২১৮ কোটি টাকার সফটওয়্যার দুবাই থেকে এনবিআরের জন্য কেনা হচ্ছে

প্রকাশকালঃ ২৫ মার্চ ২০২৩ ১২:০১ অপরাহ্ণ ১৫৬ বার পঠিত
২১৮ কোটি টাকার সফটওয়্যার দুবাই থেকে এনবিআরের জন্য কেনা হচ্ছে

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জন্য সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাজধানী দুবাই থেকে প্রায় ২১৮ কোটি টাকা ব্যয়ে সফটওয়্যার কেনা হচ্ছে। গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এটি অনুমোদন করা হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান এ তথ্য জানান।

সাঈদ মাহবুব খান বলেন, এনবিআরের সফটওয়্যারটির নাম ‘সফটওয়্যার সল্যুশন অ্যান্ড অটোমেটেড রিস্ক ম্যানেজমেন্ট সিস্টেম’। এটি কাস্টমস আধুনিকায়ন ও জোরদারকরণের কাজ করবে। এটি কেনা হবে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) ডব্লিউবিবি ফনটেন গ্রুপ এফ জেড-এলএলসি, দুবাইয়ের কাছ থেকে।

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে আরও কিছু ক্রয় প্রস্তাব ছিল। এর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দুটি; কৃষি মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং বাণিজ্য মন্ত্রণালয়ের একটি করে প্রস্তাব ছিল।

ক্রয় কমিটির অনুমোদিত সাতটি প্রস্তাবে মোট ব্যয়ের পরিমাণ দাঁড়াবে ১ হাজার ২৯৬ কোটি ৭৬ লাখ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে দেওয়া হবে ৭১১ কোটি ২০ লাখ টাকা। বাকি ৫৮৬ কোটি টাকার সংকুলানে দেশি ব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক ও বিশ্বব্যাংক থেকে ঋণ নেওয়া হবে।

এদিকে বৃহস্পতিবার ক্রয় কমিটির পাশাপাশি অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকও অনুষ্ঠিত হয়। এই বৈঠকে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালসহ নিউমুরিং ওভারফ্লো কনটেইনার ইয়ার্ড পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য আন্তর্জাতিক মানের বেসরকারি অপারেটর নিয়োগ প্রকল্প সরকারি–বেসরকারি অংশীদারত্বের (পিপিপি) ভিত্তিতে বাস্তবায়নের প্রস্তাব নীতিগতভাবে অনুমোদিত হয়েছে।