কুড়িগ্রামে আঙুর চাষ: সফলতার গল্প ও সম্ভাবনা

প্রকাশকালঃ ১২ জুন ২০২৪ ১২:১৯ পূর্বাহ্ণ ৬৫৭ বার পঠিত
কুড়িগ্রামে আঙুর চাষ: সফলতার গল্প ও সম্ভাবনা

ঢাকা প্রেস
আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:-



কুড়িগ্রামে বাণিজ্যিকভাবে আঙুর চাষের সফল গল্প এখন বাস্তবায়িত হচ্ছে। জেলার রাজারহাট, ফুলবাড়ী ও সদর উপজেলায় কয়েকজন কৃষক ইতিমধ্যেই এতে সফল হয়েছেন। তাদের বাগানে বিদেশি জাতের বিভিন্ন আঙুর ফলছে। কেবল আঙুরই নয়, তারা মিশ্র ফল চাষও করছেন। কৃষি বিভাগ জানাচ্ছে, জেলার আবহাওয়া ও মাটি আঙুর চাষের জন্য বেশ উপযোগী।

 

রাজারহাট উপজেলার পা-ুল ইউনিয়নে রেজাউল করিম রাজু নামে এক উপসহকারী কৃষি কর্মকর্তা ৩ বিঘা জমিতে আঙুর ও মিশ্র ফলের বাগান করেছেন। রাশিয়া, ইউক্রেনসহ বিভিন্ন দেশ থেকে আনা প্রায় ৪০ জাতের আঙুর চারা লাগিয়েছেন তিনি। এক বছরের মধ্যেই ২০ টিরও বেশি জাতের গাছে ফল এসেছে। তার বাগান দেখতে জেলার বিভিন্ন এলাকা থেকে কৃষি উদ্যোক্তারা আসছেন। অনেকেই তার পরামর্শ নিয়ে ছোট পরিসরে আঙুর চাষ শুরু করতে চান।

 

কৃষি বিভাগ জানাচ্ছে, কুড়িগ্রামে ৪৭ হাজার ৩০২ হেক্টর উঁচু জমি আছে যা আঙুর চাষের জন্য উপযোগী। বন্যামুক্ত ও রৌদ্রোজ্জ্বল জমিতে আঙুর চাষ করা যায়। সঠিক জাত নির্বাচন ও যত্নের মাধ্যমে কুড়িগ্রামে বাণিজ্যিকভাবে আঙুর চাষ করে লাভবান হওয়া সম্ভব। বাণিজ্যিকভাবে চাষ করা গেলে আমদানিনির্ভরতা কমে যাবে।

 

কৃষি বিভাগ কৃষকদের আঙুর চাষে প্রশিক্ষণ ও সারাভর্তি সহায়তা প্রদান করছে। আঙুর চাষের সম্ভাবনা সম্পর্কে কৃষকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন কর্মশালা ও মেলার আয়োজন করা হচ্ছে।

 

কুড়িগ্রামে আঙুর চাষের সম্ভাবনা অপরিসীম। সরকার ও কৃষি বিভাগের সহায়তা এবং কৃষকদের আগ্রহ ও উদ্যমের মাধ্যমে এই অঞ্চলকে আঙুরের এক সমৃদ্ধ এলাকায় পরিণত করা সম্ভব। এটি কৃষকদের আয় বৃদ্ধি করবে এবং দেশের অর্থনীতিতেও ইতিবাচক প্রভাব ফেলবে।