বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু

প্রকাশকালঃ ২০ মে ২০২৩ ০১:০৮ অপরাহ্ণ ১২৩ বার পঠিত
বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু

গামীকাল শনিবার গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। এদিন মানবিক তথা 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা চলবে দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত। ১ ঘণ্টার পরীক্ষার মধ্যে ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর করতে হবে।

এরপর ২৭ মে বাণিজ্য বিভাগ ও ৩ জুন বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


এবারে তিন ইউনিট মিলে মোট তিন লাখ তিন হাজার ২৩১ জন শিক্ষার্থী আবেদন করেছে। এর মধ্যে 'এ' ইউনিট তথা বিজ্ঞান বিভাগে এক লাখ ৬৬ হাজার ৯৩৩ জন, 'বি' ইউনিট তথা মানবিক বিভাগে ৯৬ হাজার ৪৩৪ জন এবং 'সি' ইউনিট তথা বাণিজ্য বিভাগে ৩৯ হাজার ৮৬৪ জন আবেদন করেছে।

দেশের ১৯টি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে এই ভর্তি পরীক্ষা চলবে।

এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে আবেদন করেছে ৯৩ হাজার ৫৮২ জন শিক্ষার্থী।


এদিকে সিট প্ল্যানসহ ভর্তি পরীক্ষার সার্বিক প্রস্তুতি শেষ হয়েছে বলে জানিয়েছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক।

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

প্রতিটি ইউনিটের ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করা হবে।