কিডনি ভালো রাখে যে ফল 

প্রকাশকালঃ ০৮ জুলাই ২০২৪ ১২:৪৯ অপরাহ্ণ ২৪৫ বার পঠিত
 কিডনি ভালো রাখে  যে ফল 

কিডনি আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ যা রক্ত ​​পরিশোধন, তরল ভারসাম্য বজায় রাখা এবং ইলেক্ট্রোলাইট নিয়ন্ত্রণ সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ করে। স্বাস্থ্যকর খাদ্য বজায় রাখা কিডনিকে সুস্থ রাখার জন্য অপরিহার্য, এবং কিছু ফল বিশেষভাবে উপকারী হতে পারে।

 

সাইট্রাস জাতীয় ফল: লেবু, কমলালেবু, আঙ্গুর, জাম্বুরা ইত্যাদি সাইট্রাস জাতীয় ফলে প্রচুর পরিমাণে সাইট্রেট থাকে, যা কিডনি পাথর গঠন প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও, এই ফলগুলোতে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা কিডনির কোষগুলিকে ক্ষতি থেকে রক্ষা করে। 

 

আপেল: আপেলে প্রচুর পরিমাণে পেক্টিন থাকে, যা একটি ধরণের ফাইবার যা বিষাক্ত পদার্থগুলিকে শরীর থেকে বের করে দিতে সাহায্য করে। এছাড়াও, আপেলে পটাশিয়াম কম থাকে, যা উচ্চ রক্তচাপের রোগীদের জন্য উপকারী।  
 

ক্র্যানবেরি: ক্র্যানবেরিতে প্রচুর পরিমাণে প্রোঅ্যান্থোসায়ানিডিন থাকে, যা একটি ধরণের অ্যান্টিঅক্সিডেন্ট যা মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে। মূত্রনালীর সংক্রমণ কিডনির ক্ষতি করতে পারে, তাই এই সংক্রমণগুলি প্রতিরোধ করা গুরুত্বপূর্ণ। 

 

সেব: সেবগুলিতে পটাশিয়াম, ফসফরাস এবং সোডিয়ামের মাত্রা কম থাকে, যা কিডনির উপর চাপ সৃষ্টি করতে পারে। এগুলিতে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে যা কিডনির কোষের ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করতে পারে। 

 

লাল আঙুর: লাল আঙুরের বাইরের আবরণ ও বীজে রিসভারিট্রল নামের এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট মেলে। এটি আমাদের ত্বক ও শরীরে বয়সের ছাপ পড়তে দেয় না।রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে লাল আঙুরে থাকা রিসভারিট্রল, পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড নামক তিন ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট। লাল আঙুরে রয়েছে ভিটামিন এ এবং ভিটামিন সি। এই দুই ভিটামিন দূষণ থেকে রক্ষা করে ত্বককে। এছাড়া ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ধরে রাখতেও আঙুরের জুড়ি নেই।