ওষুধ কারখানার শ্রমিকদের বিক্ষোভ: বেতন বৃদ্ধি ও চাকরি স্থায়ীকরণের দাবিতে রাজপথ অবরোধ

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৪ ১১:৫০ পূর্বাহ্ণ ৭৩৪ বার পঠিত
ওষুধ কারখানার শ্রমিকদের বিক্ষোভ: বেতন বৃদ্ধি ও চাকরি স্থায়ীকরণের দাবিতে রাজপথ অবরোধ

ঢাকা প্রেস নিউজ


গাজীপুর, ঢাকা ও এর আশপাশের অঞ্চলে অবস্থিত বেশ কয়েকটি ওষুধ কারখানায় শ্রমিকরা বেতন বৃদ্ধি, চাকরি স্থায়ীকরণ এবং অন্যান্য সুযোগ-সুবিধার দাবিতে গতকাল বুধবার বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন। এই বিক্ষোভের ফলে স্থানীয়ভাবে যান চলাচল ব্যাহত হয়েছে এবং উৎপাদন কার্যক্রমও ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে।

 

গাজীপুরের ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস: গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুর এলাকায় অবস্থিত দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস লিমিটেডে শ্রমিকরা সকাল ৮টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে রাখেন। তাদের দাবি ছিল চাকরিচ্যুত কর্মচারীদের পুনর্বহাল করা, বেতন বৃদ্ধি করা এবং কর্ম পরিবেশ উন্নত করা। শ্রমিকদের অভিযোগ, কারখানার কিছু কর্মকর্তা তাদের সঙ্গে অমানবিক আচরণ করেন এবং ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করেন। পরে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি বিবেচনার প্রতিশ্রুতি দিলে তারা অবরোধ তুলে নেন।
 

টঙ্গীর নুভিস্তা ফার্মা: টঙ্গীতে অবস্থিত নুভিস্তা ফার্মা লিমিটেডের অস্থায়ী শ্রমিকরাও বেতন বৃদ্ধি, চাকরি স্থায়ীকরণ এবং অন্যান্য সুযোগ-সুবিধার দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন। তাদের বিক্ষোভ প্রায় দুই ঘণ্টা চলে।
 

ঢাকার ধামরাইয়ের দি একমি ল্যাবরেটরি: ঢাকার ধামরাইয়ে অবস্থিত দি একমি ল্যাবরেটরি লিমিটেডেও শ্রমিকরা বিক্ষোভ করেছেন। তাদের দাবি ছিল বেতন বৃদ্ধি এবং কর্ম পরিবেশ উন্নত করা। পরে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন বৃদ্ধির ঘোষণা দিলে তারা বিক্ষোভ প্রত্যাহার করে নেন।

ওষুধ শিল্পে শ্রমিকদের বিক্ষোভ সাম্প্রতিক সময়ে একটি গুরুত্বপূর্ণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বেতন-ভাতা বৃদ্ধি এবং কর্ম পরিবেশ উন্নত করার দাবিতে শ্রমিকরা রাস্তায় নামছেন। এই সমস্যার দ্রুত ও স্থায়ী সমাধানের জন্য সরকার, শিল্প মালিক এবং শ্রমিক সংগঠনগুলোকে একসঙ্গে কাজ করতে হবে।