১৫ শতাংশ কর দিয়ে কালোটাকা সাদা করার সুযোগ বাতিল

প্রকাশকালঃ ০৩ সেপ্টেম্বর ২০২৪ ০১:১৫ অপরাহ্ণ ৪০১ বার পঠিত
১৫ শতাংশ কর দিয়ে কালোটাকা সাদা করার সুযোগ বাতিল

বৈষম্যমুক্ত ও প্রগতিশীল কর ব্যবস্থা গড়ে তুলতে ১৫ শতাংশ কর দিয়ে কালোটাকা সাদা করার সুযোগ বাতিল করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গতকাল সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়, একজন নিয়মিত করদাতাদের আর আয়ের ওপর সর্বোচ্চ ২৫ শতাংশ হারে আয়কর দিতে হয়।

 

একটি নির্দিষ্ট পরিমাণ সম্পদের মালিক হলে প্রদেয় করের ওপর আরও ১০ শতাংশ সারচার্জ দিতে হয়। তাই ১৫ শতাংশ কর দিয়ে কালোটাকা সাদা করার সুযোগ দেওয়া একটি ন্যায়নিষ্ঠ সমতাভিত্তিক কর ব্যবস্থার জন্য বৈষম্যমূলক। এতে আরও বলা হয়, একটি ন্যায়নিষ্ঠ সমতাভিত্তিক রাজস্ব ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে এনবিআর প্রজ্ঞাপনের মাধ্যমে ১৫ শতাংশ আয়কর দিয়ে নগদ অর্থসহ অপ্রদর্শিত পরিসম্পদ প্রদর্শনের বিশেষ ব্যবস্থা বিলুপ্ত করেছে।

 

এনবিআর একটি সত্যিকারের বৈষম্যমুক্ত, ন্যায়ানুগ ও প্রগতিশীল কর ব্যবস্থা গড়ে তুলতে অঙ্গীকারবদ্ধ। এনবিআরের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, আওয়ামী লীগ সরকারের আমলে দুর্নীতির মাধ্যমে অর্জিত অপ্রদর্শিত অর্থ-সম্পদ আইনের ফাঁক গলিয়ে দুর্নীতিবাজরা রিটার্নে প্রদর্শন করতে না পারে, সেজন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

 

অবশ্য জমি-ফ্ল্যাট-অ্যাপার্টমেন্টের ক্ষেত্রে আগের মতোই কালোটাকা বিনিয়োগের সুযোগ থাকছে। ২০২০-২১ অর্থবছরের বাজেটে ১০ শতাংশ কর দিয়ে আয়কর রিটার্নে অপ্রদর্শিত নগদ অর্থ, ব্যাংক আমানত প্রদর্শনের সুযোগ দেওয়া হয়। একই সঙ্গে বর্গমিটারপ্রতি নির্দিষ্ট হারে কর দিয়ে প্লট-ফ্ল্যাট প্রদর্শনের সুযোগ দেওয়া হয়। এ সুযোগ কাজে লাগিয়ে তখন ১১ হাজার ৮৫৯ জন করদাতা কালোটাকা সাদা করেন।