২০৩৫ সালে বাংলাদেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার সম্ভব: প্রধানমন্ত্রী

প্রকাশকালঃ ০২ জুলাই ২০২৪ ০৭:৩৯ অপরাহ্ণ ৭৬৩ বার পঠিত
২০৩৫ সালে বাংলাদেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার সম্ভব: প্রধানমন্ত্রী

ঢাকা প্রেস নিউজ


প্রধানমন্ত্রী শেখ হাসিনা
জাতীয় সংসদে জানিয়েছেন যে, বাংলাদেশ ২০৩৫ সালের মধ্যে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার শুরু করার লক্ষ্যে কাজ করছে।

 

হাইড্রোজেন ও অ্যামোনিয়া ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নেওয়া হয়েছে। জ্বালানি হিসেবে হাইড্রোজেন উৎপাদনের জন্য টেকসই ও নির্ভরযোগ্য পদ্ধতি নির্ধারণের লক্ষ্যে গবেষণা করা হচ্ছে। পেট্রোবাংলার অধীনে রূপান্তরিত গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল) এই গবেষণা ও পরিকল্পনা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ২০৩৫ সালের মধ্যে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার শুরু করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

 

হাইড্রোজেন জ্বালানি জীবাশ্ম জ্বালানির তুলনায় অনেক পরিবেশবান্ধব। হাইড্রোজেন জ্বালানি ব্যবহার শুরু করলে দেশের শক্তির উৎস আরও বৈচিত্র্যময় হবে। হাইড্রোজেন জ্বালানি শিল্পের বিকাশের ফলে নতুন নতুন শিল্পের সুযোগ সৃষ্টি হবে।

 

হাইড্রোজেন জ্বালানি উৎপাদন ও পরিবহনের খরচ এখনও বেশি। হাইড্রোজেন জ্বালানি ব্যবহারের জন্য প্রয়োজনীয় অবকাঠামো এখনও পর্যাপ্ত নয়। হাইড্রোজেন জ্বালানি ব্যবহারের সাথে সম্পর্কিত কিছু জটিল প্রযুক্তিগত সমস্যা সমাধান করতে হবে।
 

সামগ্রিকভাবে, ২০৩৫ সালে বাংলাদেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার শুরু করার লক্ষ্য একটি চ্যালেঞ্জিং কিন্তু সম্ভাবনাময় পদক্ষেপ। সরকার যদি সঠিকভাবে পরিকল্পনা ও বাস্তবায়ন করে, তাহলে এটি দেশের শক্তি খাতে একটি যুগান্তকারী পরিবর্তন আনতে পারে।