বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন: রাজনৈতিক দল গঠনের কোনো পরিকল্পনা নেই

প্রকাশকালঃ ১৭ আগu ২০২৪ ০১:১০ অপরাহ্ণ ৫৮৬ বার পঠিত
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন: রাজনৈতিক দল গঠনের কোনো পরিকল্পনা নেই

ঢাকা প্রেস নিউজ


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম অস্বীকার করেছেন যে আন্দোলনটি অদূর ভবিষ্যতে কোনো রাজনৈতিক দল গঠনের পরিকল্পনা করছে। সম্প্রতি রয়টার্সের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছিল যে আন্দোলনের নেতারা একটি নতুন রাজনৈতিক সংগঠন গঠন করার বিষয়ে আলোচনা করছেন।

 

এই দাবি প্রত্যাখ্যান করে নাহিদ ইসলাম বলেছেন, "রাজনৈতিক দল গঠন আমাদের গণঅভ্যুত্থানের অভিমুখ না। এই মুহূর্তে আমাদের লক্ষ্য হলো অভ্যুত্থানে আহত ও শহীদদের পরিবারের পাশে দাঁড়ানো, নতুন করে দেশ গঠন এবং জাতীয় ঐক্য ধরে রাখা।"
 

আন্দোলনের লিয়াজোঁ কমিটির সমন্বয়ক মাহফুজ আব্দুল্লাহও একই মত ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, "আমরা রাজনৈতিক সংগঠন নিয়ে এখনই ভাবছি না। ফ্যাসিবাদী ব্যবস্থার বিলোপ এবং নতুন রাজনৈতিক বন্দোবস্তের জন্য আমরা কাজ করছি।"
 

দুজনেই স্পষ্ট করে বলেছেন যে আন্দোলনের প্রাথমিক লক্ষ্য হলো গণ অভ্যুত্থানের চেতনা ধরে রাখা এবং সরকারকে সংহত করা। তারা রাষ্ট্র ও সমাজের নানা অংশীজনের সঙ্গে কথা বলে ভবিষ্যৎ বাংলাদেশের রূপরেখা নিয়ে কাজ করতে চান।
 

মাহফুজ আব্দুল্লাহ আরও উল্লেখ করেছেন যে রয়টার্সের প্রতিবেদনে তাঁর বক্তব্য কিছুটা ভুলভাবে উপস্থাপিত হয়েছে। তিনি বলেছেন, "আমাদের এখনকার লক্ষ্য, রাজনৈতিক লড়াইকে সুনির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে গঠনমূলক কাজের দিকে চালিত করা। উপযুক্ত সময়ে রাজনৈতিক গঠন/গড়ন কেমন হবে, তা সবাই জানতে পারবেন।"